এশিয়ার মুদ্রা র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করল পাকিস্তান। ডলারের বিপরীতে উল্লেখযোগ্য বিনিময় হার অর্জন করে ৩ দশমিক ১ শতাংশ বেড়েছে পাকিস্তানি রুপির মান।

ওই দুই সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বেশ কয়েকটি দিক মিলে যাওয়ার কারণেই পাকিস্তানি রুপির এ উন্নতি সাধিত হয়েছে। রোশান ডিজিটাল অ্যাকাউন্টের (আরডিএ) মাধ্যমে বৈদেশিক মুদ্রার প্রবাহও একটি উল্লেখযোগ্য কারণ হিসেবে কাজ করেছে। প্রবাসী পাকিস্তানিদের জন্য তাদের পরিবারে অর্থ পাঠানোর গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে আরডিএ। চ্যানেলটির মাধ্যমে প্রবাসীরা দেশে এ পর্যন্ত প্রায় ৮০০ কোটি ডলার পাঠিয়েছেন।

আরডিএর মাধ্যমে অর্থ প্রবাহের বাইরেও শক্তিশালী রেমিট্যান্স, রপ্তানির স্থিতিশীল পরিসংখ্যান এবং আইএমএফ ও বিশ্বব্যাংকের মতো প্রতিষ্ঠান থেকে কৌশলগত ঋণও রুপির এ শক্তিশালী অবস্থান তৈরিতে অবদান রেখেছে।

এসবের সঙ্গে ঋণের রোল ওভার পাকিস্তানের অর্থনীতিতে স্থিতিস্থাপকতা যোগ করেছে, বিনিয়োগকারীদের আস্থা আরও বাড়িয়েছে।শ্রীলংকার রুপি এশিয়ার মুদ্রা র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থান অর্জন করেছে। ২ দশমিক ৭ শতাংশ উন্নতি হয়েছে দেশটির মুদ্রার বিনিময় হার।বিপরীতে ভারত, চীন, ভিয়েতনাম ও বাংলাদেশের মতো প্রতিবেশী দেশগুলোর মুদ্রার ৫ দশমিক ৬ শতাংশ পর্যন্ত অবনমন ঘটেছে।

সূত্রঃ সামা টিভি ও এক্সপ্রেস ট্রিবিউন

জীবন নিয়ে উক্তি