এশিয়া তো বটেই, গোটা বিশ্বের মধ্যেই সবচেয়ে দামি মুদ্রা মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতের। এক কুয়েতি দিনার বাংলাদেশের মুদ্রায় প্রায় সাড়ে তিনশ টাকা। অন্যদিকে তাদের এক দিনার পেতে গুণতে হয় সাড়ে তিন ডলার। তেল সমৃদ্ধ ছোট্ট দেশটির শক্তিশালী অর্থনীতির কারণেই তাদের মুদ্রা এত মূল্যবান।

কুয়েতের আয়তন মাত্র ১৭ হাজার বর্গ কিলোমিটার। দেশটির ৪৮ লাখ জনসংখ্যার ৩৪ লাখই প্রবাসী। তবে আয়তন আর জনসংখ্যায় ছোট হলেও পশ্চিম এশিয়ার এই দেশটির স্থানীয়দের প্রায় সবাই উচ্চবিত্ত। বর্তমানে বিশ্বের সবচেয়ে দামি মুদ্রা হলো কুয়েতি দিনার। দেশটির সর্বোচ্চ ব্যাংক নোট মাত্র ২০ কুয়েতি দিনার।

মূলত ভূগর্ভস্থ তেলের মজুদই কুয়েতের অর্থনীতিকে এতো শক্তিশালী করেছে। বিশ্বের অন্যতম জ্বালানি তেলের জোগানদাতা তারা। দেশটিতে বাস করেন প্রায় তিন লাখ বাংলাদেশি। কুয়েতের এই সমৃদ্ধ অর্থনীতিতে ভূমিকা রয়েছে তাদের শ্রমেরও। বাংলা ক্যাপশন

দামী মুদ্রার তালিকায় অবশ্য মধ্যপ্রাচ্যের দেশগুলোর আধিপত্যই বেশি। কুয়েতের পরেই অবস্থান বাহরাইনের মুদ্রার। দামি মুদ্রার তালিকায় তিন নম্বরে ওমান ও চার নম্বরে অবস্থান জর্ডানের। পাঁচ নম্বরে রয়েছে পাউন্ড আর নয় নম্বরে ডলার।

জীবন নিয়ে উক্তি