কারি কারি অর্থ তাদের। বিশ্বের মোট সম্পদের অনেকটাই আগলে আছেন তারা। এইসব ধনকুবেররা এতো অর্থ দিয়ে কী করেন, ব্যয় করেন কোন খাতে? সেই প্রশ্নও ঘুরে ফিরে আসে নানা সময়ে। অনেকেই জানতে চায় এই ধনকুবেরদের দানের পরিমাণ কেমন? বিশ্ব ধনীদের মধ্যে সবচেয়ে বেশি দান করেন কে?

বিল গেটসঃ
মাইক্রোসফটের প্রতিষ্ঠাতার দাতা হিসেবে বিশেষ খ্যাতি রয়েছে। নিজের দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অধীনে এ পর্যন্ত ৫৯ বিলিয়ন বা পাঁচ হাজার ৯০০ কোটি ডলার দান করেছেন তিনি।

এর মধ্যে শুধু ২০২২ সালেই দান করেছেন দুই হাজার কোটি ডলার। গত বছর বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহায়তায় ৮৩০ কোটি ডলার দান করার ঘোষণা দেন বিল গেটস। দারিদ্র্য কমাতে, রোগ নির্মূলে এবং বৈষম্য নিরসনে এই অর্থ ব্যয়ের পরিকল্পনা করা হয়।

ওয়ারেন বাফেটঃ
বিনিয়োগ কম্পানি বার্কশায়ার হ্যাথাওয়ের প্রধান নির্বাহী। তার সম্পদের পরিমাণ ১৩৪.৬ বিলিয়ন ডলার বা ১৩ হাজার ৪৬০ কোটি ডলার। ইতিহাসের সবচেয়ে সফল বিনিয়োগকারী তিনি। মোট সম্পদের ৯৯ শতাংশ তিনি দান করে দেওয়ার অঙ্গীকার করেছেন। এখন পর্যন্ত ‘গেটস ফাউন্ডেশন’ ও ‘কিডস ফাউন্ডেশন’-এর মাধ্যমে দান করেছেন পাঁচ হাজার ৬০০ কোটি ডলার।

বার্নার্ড আর্নল্টঃ
বিশ্বের সেরা ধনীর তালিকায় শীর্ষে রয়েছেন ফ্রান্সের এই নাগরিক। গত বছর ১০.৭ মিলিয়ন বা এক কোটি ৭০ লাখ ডলার দান করে। এই অর্থ তারা প্রদান করেন ফ্রেঞ্চ ফুড ব্যাংক ‘রেস্টোস ডু কোউর’-এর কাছে। ফুড ব্যাংকটি ফ্রান্সের খাদ্য সহায়তার ৩৫ শতাংশ সরবরাহ করে থাকে।

মেটার প্রধান মার্ক জাকারবার্গ ও তার স্ত্রী প্রিসিলা চ্যান মিলে প্রতিষ্ঠা করেছেন চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ। আগেভাগে রোগ শনাক্ত করে চিকিৎসা দিতে নিউইয়র্কে একটি গবেষণাগার তৈরি করছে এই সংস্থা। কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়,

রকফেলার বিশ্ববিদ্যালয় ও ইয়েল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এতে কাজ করবেন। গত বছর এই গবেষণাগার তৈরির জন্য ২৫ কোটি ডলার দান করেছে চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ। এ ছাড়া জীবদ্দশায় সম্পদের ৯৯ শতাংশ দান করার ঘোষণা দিয়েছেন চ্যান জাকারবার্গ দম্পতি।

ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজস এখন পর্যন্ত নিজের সম্পদ থেকে ৩০০ কোটি ডলার দান করেছেন তিনি। গত বছর গৃহহীন মার্কিন নাগরিকদের জন্য ১১৮ মিলিয়ন বা ১১ কোটি আট লাখ ডলার দান করেন বেজস। এর আগে ২০২২ সালে ৪০ কোটি ডলার সমমূল্যের শেয়ার দান করেন এই ধনকুবের।

টেসলার সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ইলন মাস্কের সম্পদের পরিমাণ এখন ১৮৮.৫ বিলিয়ন ডলার বা ১৮ হাজার ৮৫০ কোটি ডলার। গত বছর দাতব্য প্রতিষ্ঠান দ্য ফাউন্ডেশনকে স্কুল ও বিশ্ববিদ্যালয় তৈরির জন্য ১০ কোটি ডলার দেন মাস্ক।

এশিয়ার শীর্ষ ধনীদের অন্যতম ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মুকেশ আম্বানি। শীর্ষ ধনীদের তালিকায় ১০ নম্বরে থাকা এই ধনকুবের গত বছর দান করেন ৩৭৬ কোটি রুপি।