দুবাই পথচারীরা এখন বিনামূল্যে স্মার্ট ছাতা ধার করতে পারে কারণ শহরটি আরও পথচারী বন্ধুত্বপূর্ণ হওয়ার পথে এগিয়ে যাচ্ছে।

রোডস অ্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি (আরটিএ), একটি নেতৃস্থানীয় কানাডিয়ান স্মার্ট ছাতা শেয়ার পরিষেবা সংস্থা UmbraCity-এর সহযোগিতায়, আল ঘুবাইবা বাস এবং মেট্রো স্টেশনে একটি বিপ্লবী “বিনামূল্যে” স্মার্ট ছাতা পরিষেবা চালু করেছে৷

এই উদ্ভাবনী প্রুফ-অফ-কনসেপ্ট পরিষেবাটি দুবাইয়ের হাঁটার ক্ষমতা বাড়ানোর জন্য ডিজাইন করা হয়েছে, বাসিন্দাদের এবং দর্শনার্থীদের রোদ এবং বৃষ্টি থেকে নিজেদের রক্ষা করার জন্য একটি সুবিধাজনক এবং টেকসই উপায় প্রদান করে।

দুবাই স্মার্ট ছাতা ভাড়া
দূরদর্শী দুবাই ২০৪০ আরবান মাস্টার প্ল্যানের সাথে একত্রিত, এই উদ্যোগটি একটি টেকসই, স্বাস্থ্যকর, এবং অন্তর্ভুক্তিমূলক শহুরে পরিবেশ গড়ে তোলার জন্য দুবাইয়ের প্রতিশ্রুতিকে নির্দেশ করে।

ব্যবহারিক শহুরে সমাধানগুলির সাথে উন্নত প্রযুক্তিকে একীভূত করার মাধ্যমে, RTA এবং UmbraCity দুবাইয়ের জীবনযাত্রার মান উন্নত করে এবং এর জনগণের সুখ বৃদ্ধির মাধ্যমে বিশ্বের বসবাসের জন্য সেরা শহর হওয়ার উচ্চাকাঙ্ক্ষাকে উপলব্ধি করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিচ্ছে।

যাত্রীরা এখন তাদের নল কার্ড ব্যবহার করে একটি স্থানে বিনামূল্যে ছাতা ধার করতে পারে, এটি একটি বিরামবিহীন একীকরণ যা গতিশীলতা এবং পরিবেশগত স্থায়িত্বকে সহজ করে তোলে।

এই পরিষেবাটি বিশেষত একটি “২০-মিনিটের শহর” গড়ে তোলার দুবাইয়ের লক্ষ্যকে সমর্থন করার জন্য ডিজাইন করা হয়েছে যেখানে বাসিন্দারা ২০-মিনিটের হাঁটা বা বাইক রাইডের মধ্যে তাদের দৈনন্দিন প্রয়োজনগুলি অ্যাক্সেস করতে পারে, সম্প্রদায় এবং মঙ্গলের একটি বৃহত্তর অনুভূতিকে উত্সাহিত করে৷

RTA-এর পাবলিক ট্রান্সপোর্ট এজেন্সির ট্রান্সপোর্টেশন সিস্টেমের পরিচালক খালেদ আল আওয়াধি বলেছেন: “নল কার্ড ব্যবহার করে ইজারা নেওয়ার সময় ‘বিনামূল্যে’ স্মার্ট ছাতা ব্যবহারে উৎসাহিত করার মাধ্যমে, RTA এবং UmbraCity প্রাণবন্ত, স্বাস্থ্যকর, তৈরিতে অবদান রাখছে। এবং দুবাই জুড়ে অন্তর্ভুক্ত সম্প্রদায়।

“পরিষেবাটি বর্তমানে তিন মাসের জন্য ধারণার প্রমাণ হিসাবে আল ঘুবাইবা মেট্রো স্টেশনে চালু করা হয়েছে। এর সাফল্যের মূল্যায়নের ভিত্তিতে, আরটিএ পরিষেবাটি সম্প্রসারণের বিষয়ে বিবেচনা করবে।”

UmbraCity-এর CEO আমির এনতেজারি বলেছেন: “আমরা RTA-এর সাথে অংশীদারিত্ব করতে পেরে এবং UmbraCity-এর উদ্ভাবনী ছাতা-শেয়ারিং পরিষেবা দুবাইয়ের প্রাণকেন্দ্রে নিয়ে আসতে পেরে সম্মানিত।”

“এই সহযোগিতা টেকসই শহুরে গতিশীলতার অগ্রগতি এবং শহরগুলির বাসযোগ্যতা বাড়াতে আমাদের পারস্পরিক উত্সর্গকে প্রতিফলিত করে।

“একসাথে, আমরা স্মার্ট, টেকসই শহুরে জীবনযাপনের জন্য একটি বৈশ্বিক মানদণ্ড স্থাপন করছি, এটি প্রদর্শন করে যে উদ্ভাবনী সমাধান এবং সহযোগিতামূলক প্রচেষ্টার মাধ্যমে, আমরা তাদের সম্প্রদায় এবং পরিবেশের মঙ্গলকে অগ্রাধিকার দেয় এমন শহর নির্মাণের দিকে উল্লেখযোগ্য অগ্রগতি করতে পারি।”

এই অংশীদারিত্বের মাধ্যমে, RTA এবং UmbraCity স্মার্ট শহুরে জীবনযাপনের জন্য একটি নতুন মান স্থাপন করছে, এটি নিশ্চিত করে যে শহরটি একটি টেকসই, সংযুক্ত এবং স্থিতিস্থাপক শহুরে ভবিষ্যত তৈরিতে উদাহরণের মাধ্যমে নেতৃত্ব দিয়ে চলেছে৷