স্কাইওয়াচাররা পরের সপ্তাহে সংযুক্ত আরব আমিরাতের আকাশে আলোকিত করার জন্য একটি পূর্ণিমা সেট সহ একটি সুন্দর দর্শনের জন্য রয়েছে। মার্চ মাসের পূর্ণিমা – যা ওয়ার্ম মুন নামেও পরিচিত – সোমবার সন্ধ্যা থেকে আমিরাতের পাশাপাশি সারা বিশ্বে দৃশ্যমান হবে। আমিরাতে বসন্তের আগমন উপলক্ষে এটিই হবে শীত মৌসুমের শেষ পূর্ণিমা।

মার্চের পূর্ণিমাকে ওয়ার্ম মুন বলা হয় কেন?

১৮ শতকে নেটিভ আমেরিকান উপজাতিদের দ্বারা ওয়ার্ম মুন নামকরণ করা হয়েছে এবং মার্চ মাসে মাটি, গাছের বাকল এবং অন্যান্য শীতকালীন আস্তানা থেকে বের হওয়া বিটল লার্ভাকে বোঝায়। উত্তর গোলার্ধে বসন্ত আসার সাথে সাথে এটি ঘটে।

মার্চ মাসের পূর্ণিমা কখন?

স্পেস ডট কম অনুসারে, মার্চ পূর্ণিমা আনুষ্ঠানিকভাবে পূর্ণ – অর্থাৎ এটি তার সর্বোচ্চ আলোকসজ্জায় পৌঁছে যাবে – সোমবার, 25 মার্চ ঠিক 3 টায় EDT-এ, স্পেস ডটকম অনুসারে৷ যদিও চাঁদ সংক্ষিপ্তভাবে পূর্ণ হবে, এটি প্রায় তিন দিন ধরে আকাশকে উজ্জ্বল করতে থাকবে।

একটি পূর্ণিমা কি?

একটি পূর্ণিমা ঘটে যখন সূর্য, পৃথিবী এবং চাঁদ একত্রিত হয় এবং পৃথিবীর মুখোমুখি চাঁদের দিকটি সূর্য দ্বারা আলোকিত হয়। এটি একটি বৃত্তাকার ডিস্ক হিসাবে প্রদর্শিত হয়। পূর্ণিমা বেশিরভাগই মাসে একবার হয়।

পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ

এদিকে, দক্ষিণ এবং উত্তর আমেরিকা মহাদেশের লোকেরাও তথাকথিত “সূক্ষ্ম” চন্দ্রগ্রহণ বা পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণের সাক্ষী হবে, যখন চাঁদ পৃথিবীর বাইরের ছায়ার ক্ষীণ বাইরের অংশের মধ্য দিয়ে ভ্রমণ করে এবং চাঁদের উপর একটি হালকা, ফ্যাকাশে ছায়া দেখা যায়। নাসা অবশ্য বলেছে যে পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ খালি চোখে দেখা যায় না।

কিভাবে কৃমি চাঁদ দেখতে

দূরবীণ বা ছোট টেলিস্কোপ দিয়ে পূর্ণিমা চাঁদকে সবচেয়ে ভালোভাবে দেখা যায়। এছাড়াও, এটি এমন একটি অবস্থান থেকে দেখা উচিত যেখানে ন্যূনতম আলো রয়েছে।