এসো এক হই, অধিকারের কথা কই এই স্লোগানকে ধারণ করে কুয়েতে ব্যাপক উৎসাহ, উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ কুয়েত শাখার নির্বাচন।

গণতান্ত্রিক প্রক্রিয়ায় ও শতভাগ স্বচ্ছতার সঙ্গে চতুর্থ কাউন্সিল-২০২৪ এ সভাপতি পদে ৫১ ভোট পেয়ে মোহাম্মদ বিল্লাল পাটোয়ারী, সাধারণ সম্পাদক পদে ৩০ ভোট পেয়ে শফিকুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক পদে ৪৬ ভোট পেয়ে শহিদুল ইসলাম নির্বাচিত হয়েছেন।

আরও পড়ুন জীবন নিয়ে বিখ্যাত ১০০ উক্তি

মঙ্গলবার (৭ মে) কুয়েত সিটির রাজবাড়ী রেস্টুরেন্টের হলরুমে প্রবাসী অধিকার পরিষদের সদস্যদের প্রত্যক্ষ ভোটে সুষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে প্রধান নির্বাচন কমিশনার রবিউল হক এবং সহকারী নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন আসাদুজ্জামান, আনোয়ার হোসেন ও হায়দার মিয়া। সহযোগিতায় ছিলেন আমানউল্লাহ আমান ও ইউনুস মাহমুদ।

নির্বাচনে বিজয়ী প্রতিনিধিরা সংগঠনকে আরও গতিশীল ও ধারাবাহিকতা বজায় রাখার প্রতিশ্রুতি দেন। এ সময় তারা প্রবাসীদের বিভিন্ন সমস্যার কথা তোলে ধরেন। সেগুলোর সমাধানের চেষ্টা করবেন বলেও জানান।

নির্বাচন শেষে নবনির্বাচিত প্রতিনিধিদের অভিনন্দন জানিয়ে ভার্চুয়ালি বক্তব্য দেন বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের প্রধান উপদেষ্টা নুরুল হক নুর এবং বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের কেন্দ্রীয় সভাপতি ইঞ্জিনিয়ার কবির হোসেন।

প্রবাসী অধিকার পরিষদ কুয়েত শাখার সভাপতি বিল্লাল সম্পাদক শফিকুল

পরে নবনির্বাচিত সভাপতি প্রবাসীদের যৌক্তিক ১০ দফা দাবি উপস্থাপন করেন। যেখানে ছিল-

১। প্রবাসে মারা যাওয়া সব বাংলাদেশি নাগরিকের মরদেহ রাষ্ট্রীয় খরচে দেশে নিতে হবে।

২। প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র ও ভোটাধিকার চাই।

৩। বিমানবন্দরে প্রবাসী হয়রানি বন্ধ চাই।

৪। প্রবাসীদের জন্য যুগপোযোগী দ্বৈত নাগরিকত্ব আইন ও পেনশন সুবিধা চাই।

৫। পাসপোর্ট সংশোধনের সুযোগসহ দালালমুক্ত পাসপোর্ট ও দূতাবাস

৬। প্রবাসী সুরক্ষা আইন প্রণয়ন ও বাস্তবায়ন চাই।

৭। জাতীয় বাজেটে প্রবাসীদের জন্য (৫ শতাংশ) বিশেষ বরাদ্দ চাই।

৮। বিদেশে কাগজপত্র বিহীন প্রবাসীদের বৈধকরণে সরকারের সহযোগিতা চাই।

৯। বিদেশে প্রবাসীদের জন্য পর্যাপ্ত বাংলাদেশি দূতাবাস ও শ্রম কল্যাণ উইং চাই।