৮ শতাধিক অভিবাসী কর্মীকে চাকরিচ্যুত করেছে কুয়েত। মঙ্গলবার মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের তেলসৃমৃদ্ধ এই দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এই আদেশ জারি করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিয়োগ কর্তৃপক্ষের সঙ্গে দেনাপাওনা সংক্রান্ত যাবতীয় ব্যাপার মিটিয়ে নেওয়ার জন্য চাকরি থেকে অব্যাহতিপ্রাপ্তদের এক মাস সময় দেওয়া হয়েছে।

চাকরিচ্যুত হওয়া এই অভিবাসীদের একটি উল্লেখযোগ্য অংশ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের। ঠিক কী কারণে তাদের অব্যাহতি দেওয়া হলো, সে সম্পর্কে কিছু বলা হয়নি বিজ্ঞপ্তিতে। তবে ধারণা করা হচ্ছে, কুয়েতের নাগরিকদের কর্মসংস্থান সৃষ্টির জন্য এ পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার। কারণ যে ৮ শতাধিক অভিবাসীকে অব্যাহতি দেওয়া হয়েছে, তারা অর্থনীতির বিভিন্ন খাতের প্রতিষ্ঠানগুলোতে চাকরি করতেন।

মাত্র ১৭ হাজার ৮১৪ বর্গকিলোমিটার আয়তনের দেশ কুয়েতের জনসংখ্যা ৪২ লাখ ৯৪ হাজার ৯২১ জন। এই জনসমষ্টির অর্ধেকেরও বেশি অভিবাসী।

একসময় জনসংখ্যা ও দক্ষ জনশক্তির অভাবের কারণে তেলসমৃদ্ধ কুয়েতকে সরকারি-বেসরকারি নানা খাতের চাকরির জন্য অভিবাসীদের ওপর নির্ভর করতে হতো। কিন্তু এখন নাগরিকদের মধ্যে দক্ষ ও শিক্ষিত জনশক্তি তৈরি হতে থাকায় এই নির্ভরতা থেকে বেরিয়ে আসতে চাইছে দেশটি।

সম্প্রতি বিভিন্ন স্কুল-কলেজ থেকে ১ হাজার ৮০০ শিক্ষককে অব্যাহতি দেওয়া হয়েছে। দেশটিতে পর্যাপ্ত শিক্ষক না থাকা সত্ত্বেও এ পদক্ষেপ নিয়েছে কুয়েতের সরকার।

সূত্র : গালফ নিউজ