মধ্যপ্রাচ্য অঞ্চলে আরব উপদ্বীপের দক্ষিণ-পূর্ব কোনায় অবস্থিত সংযুক্ত আরব আমিরাত। ১৯৭১ সালের (২ ডিসেম্বর) ব্রিটিশদের থেকে দেশটি স্বাধীনতা লাভ করে। এ বছর ৫২তম স্বাধীনতা ও জাতীয় দিবস আগামী শনিবার পালন করবেন। এ উপলক্ষ্যে আমিরাতের সাতটি শহরকে অপরূপ সাজে সাজানো হয়েছে। ১৯৭১ সালে ১৪ দিনের ব্যবধানে স্বাধীন হয়েছিল বাংলাদেশ।

আবুধাবি, দুবাই, শারজাহ, আজমান, ফুজাইরাহ, রাস আল খাইমাহ, উম্ম আল কোয়াইনসহ আমিরাতের প্রধান প্রধান সড়কসহ শহরের সড়কগুলো জাতীয় পতাকার পাশাপাশি আলোকিত ফিফটি-টু শোভা বাড়াচ্ছে এখন থেকেই।

আরও পড়ুন জীবন নিয়ে বিখ্যাত ১০০ উক্তি

মোটর র‍্যালি, বিমান মহড়া, ড্যান্সিং ঝরনা, আলোকসজ্জা, আতশবাজি, উঁচু ভবনে রং বেরঙের সাজ আর আলোর ঝলকানি। আমিরাতজুড়ে সাজানো হয়েছে নানা রঙের ব্যানার ফেস্টুন আর আলোর ঝলকানিতে দালানগুলি অপূর্ব লাগছে। স্কুল কলেজ, অফিস আদালত, সুপার ও হাইপার মার্কেট সেজেছে নানা সাজে।

দিবসটি উদযাপনের লক্ষ্যে আরবের অধিবাসীরা আমিরাতের শেখদের ছবি ও পতাকা দ্বারা নিজেদের গাড়ি সাজানো হয়েছে। আমিরাতের বিভাগীয় শহরের কর্নেস পাড়ে ১ ডিসেম্বর (শুক্রবার-রাত১২টার পর) দিবাগত রাতে সেসব গাড়ির প্রদর্শনী দেখানো হয়। আনন্দ ভাগাভাগি করার লক্ষ্যে ও আরব অধিবাসীদের উৎসাহ প্রদানের জন্য শহরের বিভিন্ন মহাসড়কে আমিরাতে অবস্থিত বিভিন্ন দেশের প্রবাসীসহ আরবে অভিবাসী পর্যটকের ভিড় জমাবে।

এছাড়াও বড় বড় শপিং মলগুলোতে দিবসটি উপলক্ষ্যে উৎসবের আমেজ লক্ষণীয়। ভিন্ন তালিকায় ন্যাশনাল ডে ফ্যাশন শো সহ আরব সংস্কৃতি ঐতিহ্যের নানা রকম আয়োজন ও পণ্য বিশেষে ছাড় রেখেছে এসব শপিং মল।

এদিকে আবুধাবি, দুবাই, শারজাহ, আজমান, ফুজাইরাহ, রাস আল খাইমাহ, উম্ম আল কোয়াইনের শাসকরা ৫২তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে স্থানীয় ও আমিরাতে অবস্থানরত সব অভিবাসীদের অভিনন্দন এ উষ্ণ শুভেচ্ছা জানিয়েছে।

এবছর সংযুক্ত আরব আমিরাতের ৫২তম জাতীয় দিবস উপলক্ষ্যে তিনদিন সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। সরকারি ও বেসরকারি সেক্টরে আগামী ২ ডিসেম্বর (শনিবার) থেকে ছুটি শুরু হয়ে শেষ হবে (৪ ডিসেম্বর) সোমবার। মঙ্গলবার (৫ ডিসেম্বর) থেকে আবার কার্যক্রম শুরু হবে।