কার্বন নির্গমনের পরিমাণ ২০৫০ সালের মধ্যে শূন্যে নামিয়ে আনার লক্ষ্যে কাজ করছে সংযুক্ত আরব আমিরাত। এ পরিকল্পনার অংশ হিসেবে নতুন ২ লাখ কর্মসংস্থান তৈরি করা হবে বলে জানিয়েছেন দেশটির জলবায়ু পরিবর্তন ও পরিবেশমন্ত্রী মরিয়ম আল মেইরি। সম্প্রতি এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

এক প্রতিবেদনে অ্যারাবিয়ান বিজনেস জানায়, জলবায়ু নিরপেক্ষতার দিকে অগ্রসর হওয়ার সঙ্গে সঙ্গে নতুন ২ লাখ মানুষের চাকরি তৈরি করবে আরব আমিরাত। যা দেশটির অর্থনীতিকে উদ্দীপিত করবে এবং সমাজের জীবনযাত্রাকে আরও এগিয়ে নিতে সাহায্য করবে।

আরও পড়ুন জীবন নিয়ে বিখ্যাত ১০০ উক্তি

আল মেইরি বলেন, এর ফলে জিডিপি তিন শতাংশ বৃদ্ধি পাবে। মূলত বিদ্যুৎ এবং জল, শিল্প, পরিবহন, ভবন, বর্জ্য, কৃষি ক্ষেত্র থেকে কার্বন নিঃসরণ কমানোর কৌশল গ্রহণ করা হয়েছে।

কার্বন নির্গমনের পরিমাণ শূন্যের কোঠায় নামিয়ে আনতে পাঁচটি প্রধান পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছেন পরিবেশমন্ত্রী। এগুলো হলো- লক্ষ্যমাত্রার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকা, ক্ষমতাপ্রাপ্ত শাসন, সরকারি হস্তক্ষেপের নকশা এবং বাস্তবায়ন, ডিকার্বনাইজেশন ব্যবস্থাকে অগ্রাধিকার দেয়া এবং একটি সক্ষম ইকো-সিস্টেম তৈরি করা।

তিনি আরও বলেন, জলবায়ু নিরপেক্ষতার এ পদক্ষেপ অর্থনৈতিক প্রবৃদ্ধির একটি শক্তিশালী অনুঘটক হিসেবে কাজ করতে পারে। যা নতুন টেকসই কর্মসংস্থান সৃষ্টি করবে, দেশের প্রযুক্তি খাতকে আরও এগিয়ে নিতে সাহায্য করবে।

এ লক্ষ্য দ্রুত বাস্তবায়নের জন্য ইতোমধ্যে সরকার কাজ করছে বলে জানান আল মেইরি। তিনি বলেন, প্রকল্প বাস্তবায়নে ইতোমধ্যে ৪৫টির বেশি স্টেকহোল্ডার যুক্ত করা হয়েছে। দফায় দফায় সভা করা হচ্ছে।