দুই ম্যাচে ব্যাটে-বলে চূড়ান্তভাবে ব্যর্থ হয়েছেন তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। আর সে ব্যর্থতার খেসারত দিয়ে টি-টোয়েন্টির অলরাউন্ডার র্যাঙ্কিংয়ে বড় অবনমন হয়েছে তার।

বিশ্বকাপের শুরুর আগেও র্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারিয়েছিলেন সাকিব। তবে বিশ্বকাপ শুরুর পর প্রতিযোগিতায় থাকা অন্য অলরাউন্ডারদের বাজে পারফরম্যান্সের কারণে মাঠে না নেমেই সে হারানো গৌরব ফিরতে পেয়েছিলেন দেশসেরা এই অলরাউন্ডার।

কিন্তু বিশ্বকাপে প্রথম দুই ম্যাচে ব্যাট এবং বল হাতে মোটেই নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। দুই ম্যাচ মিলে রান করেছেন মোটে ১১। চার ওভার বোলিং করে একটি উইকেটও ঝুলিতে পুরতে পারেননি।

ফলশ্রুতিতে আইসিসি টি-টোয়েন্টি অলরাউন্ডার র্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হারিয়ে পাঁচ নম্বরে নেমে গেছেন সাকিব। তাকে ছাড়িয়ে ২৩১ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছেন আফগানিস্তানের অভিজ্ঞ অলরাউন্ডার মোহাম্মদ নবী।

এছাড়া দুইয়ে উঠেছেন অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস, তিনে লংকান অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। বিশ্বকাপে খেলছে না জিম্বাবুয়ে, তবু দলটির অধিনায়ক ও তারকা অলরাউন্ডার সিকান্দার রাজাও র্যাঙ্কিংয়ে সাকিবকে ছাড়িয়ে গেছেন।

তাদের পর পাঁচ নম্বরে ঠাঁই হয়েছে সাকিব, তার বর্তমান রেটিং পয়েন্ট ২০৮।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাটে-বলে সাকিবের ব্যর্থতার পর তাকে অবসর নিতে বলেছিলেন ভারতের সাবেক ক্রিকেটার বীরেন্দ্র শেবাগ। তারপর র্যাঙ্কিংয়ে এমন দুঃসংবাদে কিছুটা বিপদেই পড়লেন সাকিব।

উল্লেখ্য, আগামী ১৩ জুন বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় কিংসটনে গ্রুপ পর্বের তৃতীয় ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। সে ম্যাচ দিয়ে নিশ্চয়ই ঘুরে দাঁড়াতে চাইবেন বাংলাদেশের এই তারকা অলরাউন্ডার ।

মা নিয়ে উক্তি