নতুন মসজিদ উদ্বোধন মুসলিমদের জন্য অত্যন্ত আনন্দের। এ উপলক্ষে তারা নানা আয়োজন করে থাকেন, তবে এবারের আয়োজনটি একেবারেই ব্যতিক্রম; সিরিয়ায় একটি মসজিদ উদ্বোধন হয়েছে ৪০ জন হাফেজে কোরআনের বিয়ের মাধ্যমে। মঙ্গলবার আলজাজিরা বিষয়টি নিশ্চিত করেছে। একটি ভিডিও প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানিয়েছে, দেশটির এজাজ শহরে অভিনব এই ঘটনাটি ঘটেছে।

এজাজ নগরীতে গড়ে উঠা নান্দনিক ওই মসজিদের নাম জামে সাইয়্যিদুনা ইউসুফ আলাইহিস সালাম। ওই মসজিদটির উদ্বোধন উপলক্ষেই মানবাধিকার সংস্থা ‘ইকরা’ অভিনব ও চমৎকার এ আয়োজনটি করে।

আয়মান হাজ মুস্তফা ওই ৪০ জন হাফেজের একজন। তিনি নিজের অনুভূতি ব্যক্ত করে বলেন, বিয়ে আল্লাহর রাসূল সা:-এর একটি সুন্নাত এবং যুবকদের প্রতি তাঁর ওসিয়তও বটে।…আজ খুব ভালো লাগছে এবং অনেক আনন্দ অনুভব করছি।

হামজা বারবুরি নামের আরেক হাফেজ বলেন, আল্লাহর শুকরিয়া আদায় করছি এবং একইসাথে শুকরিয়া আদায় করছি, যারা আমাদের বিয়ের কার্যক্রমকে সহজ করার ব্যবস্থা করেছেন, তাদের।

এ সময় উপস্থিত এক সাংবাদিক একজন হাফেজকে মজা করে প্রশ্ন করেন- এটাই কি প্রথম এবং শেষ বিয়ে? উত্তরে ওই হাফেজ বলেন, ‘অবশ্যই প্রথম… কিন্তু…।’ এরপই সাংবাদিককে প্রাণখোলা হাসি উপহার দেন তিনি।

বিয়ে ও মসজিদ উদ্বোধন উপলক্ষে মসজিদ ও এর চত্বর মনোরোমভাবে সাজানো হয়। এ সময় যুবকেরা ঘোড়ায় চড়ে ও ঐতিহ্যবাহী সঙ্গীত পরিবেশন করে বিবাহ উদযাপন করেন এবং খুব দারুণভাবে নববিবাহিত তরুণ-তরুণীদের বরণ করে নেন।

মা নিয়ে উক্তি