ভারতীয় নাগরিকদের কাছে খাবার-দাবারে মূল খাবার দাবার হিসাবে জায়গা করে নিয়েছে ভাত রুটি। ভাতের প্রচলন খুব কম জায়গায় থাকলেও রুটি (Roti) দেশের সর্বত্রই মূল খাবার হিসাবে পরিগণিত হয়ে থাকে। তবে রুটি তৈরি করার ক্ষেত্রে রয়েছে অনেক ঝামেলা।

আটা মাখানো থেকে শুরু করে পরিবেশন পর্যন্ত একের পর এক ধাপ পার করতে হয়। তবে এবার এই সকল কষ্ট দূর করার জন্য চলে এলো একটি মেশিন (Roti Maker Machine)। যে মেশিন কয়েক মিনিটের মধ্যেই হাজার হাজার রুটি তৈরি করে দিতে সক্ষম। এর জন্য কোন পরিশ্রমই করতে হবে না। সোশ্যাল মিডিয়ায় ওই মেশিনের সাহায্যে কিভাবে রুটি তৈরি হচ্ছে তা দেখানো হয়েছে একটি ভিডিওতে এবং সেই ভিডিওতে দাবি করা হয়েছে মুকেশ আম্বানিদের জন্যও নাকি এই ভাবে রুটি তৈরি করা হয়ে থাকে।

ওই ভিডিওতে দাবি করা হয়েছে, হাতে তৈরি করা রুটি মুকেশ আম্বানি এবং তাদের পরিবারের সদস্যরা পছন্দ করেন না। তারা এই ধরনের মেশিনে তৈরি করা রুটি পছন্দ করেন। এমনকি ওই বিশেষ মেশিনে তৈরির রুটি ছাড়া তারা খান-ও না। যে মেশিনটির কথা বলা হচ্ছে সেই মেশিনটি সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে রুটি তৈরি করে থাকে।

এই মেশিনটির আবিষ্কারকর্তা দাবি করেছেন মাত্র কয়েক মিনিটের মধ্যে হাজার হাজার রুটি তৈরি করে দেওয়ার ক্ষমতা রয়েছে তার মেশিনটিতে। এই ধরনের মেশিন সাধারণত ব্যবহার করা হয়ে থাকে বড় বড় হোটেলে অথবা রেস্তোরাঁয়। প্রচুর পরিমাণে রুটি তৈরি করার ক্ষেত্রে পাঁচজনের কাজ একাই করে দেওয়ার ক্ষমতা রয়েছে মেশিনটি। এছাড়াও স্বাস্থ্যসম্মত দিক দিয়েও এই মেশিনের গুরুত্ব বেড়ে গেছে।

ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা যাচ্ছে, স্বয়ংক্রিয়ভাবে রুটি তৈরি করার এই মেশিনটিতে আটা মাখানোর কোন প্রয়োজন নেই। মেশিনের এক জায়গায় আটা এবং জল দিয়ে দিলেই নিজে থেকে তা মাখা হয়ে যাচ্ছে। এরপর তা বিভিন্ন আকারের রুটি করার মতো লই তৈরি করছে। তারপর আবার নিজে থেকেই তা রুটির আকার দিচ্ছে। নিজে থেকেই সেই রুটি সেঁকে নিচ্ছে মেশিন।

জীবন নিয়ে উক্তি