দেশের শ্রেষ্ঠ ইমাম নির্বাচিত হয়েছেন ফেনীর ছাগলনাইয়া উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের ইমাম ও খতিব মাওলানা মনজুরুল মাওলা সর্দার। ধর্ম মন্ত্রণালয়ের অধীনে পরীক্ষায় অংশ নিয়ে ২০২৩-২০২৪ কেন্দ্রীয় পর্যায়ের প্রতিযোগিতায় প্রথম হন তিনি।

রোববার (২ জুন) সন্ধ্যায় ফেনী জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মীর মোহাম্মদ নেয়ামত উল্ল্যাহ এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে প্রথম স্থান অধিকার করে গত ২৭ মে রাজধানী ঢাকায় কেন্দ্রীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নেন মাওলানা মনজুরুল মাওলা সর্দার। সেখানে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দেশের শ্রেষ্ঠ ইমাম নির্বাচিত হন তিনি। বুধবার (৫ জুন) ঢাকায় তার হাতে সেরা ইমামের সম্মাননা ও পুরস্কার তুলে দেবেন ধর্মমন্ত্রী।

মনজুরুল মাওলা সর্দার ছাগলনাইয়ার পাঠাননগর আমিনিয়া ফাজিল মাদরাসার শিক্ষক মাওলানা কেফায়েত উল্ল্যাহ সর্দারের বড় ছেলে। বর্তমানে তিনি ছাগলনাইয়া রৌশন ফকির দরগাহ মাদরাসার সুপার হিসেবেও দায়িত্ব পালন করছেন। এর আগে দীর্ঘদিন ছাগলনাইয়া থানা জামে মসজিদের খতিব হিসেবে দায়িত্ব পালন করেন।

মনজুরুল মাওলা শিক্ষাজীবনে পাঠাননগর আমিনিয়া ফাজিল মাদরাসা থেকে দাখিল ও আলিম, চট্টগ্রামের জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসা থেকে আল-হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন। প্রতিটি একাডেমিক পরীক্ষায় তিনি প্রথম বিভাগে উত্তীর্ণ হন।

২০১৮ সালে চট্টগ্রামে ইসলামিক ফাউন্ডেশন পরিচালিত ইমাম প্রশিক্ষণ একাডেমিতে অংশ নিয়ে কৃতিত্বের সঙ্গে প্রথম বিভাগে উত্তীর্ণ হয়ে ইমাম প্রশিক্ষণ সম্পন্ন করেন। আল আমিন বারিয়া ইমাম প্রশিক্ষণ কেন্দ্র থেকে বেসরকারি ব্যবস্থাপনায় ইমাম প্রশিক্ষণও সম্পন্ন করেন কৃতিত্বের সঙ্গে।

এমন অর্জনে নিজের অনুভূতি ব্যক্ত করে মাওলানা মনজুরুল মাওলা সর্দার বলেন, এই অনুভূতি অনেক ভালো লাগার। জেলা থেকে প্রথমবার আমি জাতীয় পর্যায়ে এ সাফল্য পেয়েছি। সত্যি অনেক আনন্দের। গত ৮ বছর ধরে ইমামতি করছি। শিক্ষাজীবনের ন্যায় এখানেও বিভিন্ন সময় প্রশিক্ষণ কর্মশালায় অংশ নিয়ে প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছি। আগামীর পথচলায় সকলের দোয়া কামনা করি।

এ ব্যাপারে ফেনী জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক মীর মোহাম্মদ নেয়ামত উল্ল্যাহ বলেন, ফেনী থেকে এর আগে বিভাগীয় পর্যায়ে সাফল্য থাকলেও এবারই প্রথমবারের মতো জাতীয় পর্যায়ে এ সাফল্য এসেছে। আমরা প্রতিযোগীকে সব সময় সহযোগিতা করেছি। এই অর্জন ফেনীর জন্য গৌরবের। আগামী ৫ জুন ঢাকায় একটি অনুষ্ঠানে তার হাতে সেরা ইমামের সম্মাননা ও পুরস্কার তুলে দেওয়া হবে।

জীবন নিয়ে উক্তি