বই প্রেমীরা লাইব্রেরি থেকে বই ধার নিয়ে পড়া শেষ করে তা আবার নির্ধারিত সময়ের মধ্যে ফেরত দিয়ে দেয়। তবে মাঝে মাঝে এর হেরফের হয়। বিশেষ করে ইতিহাস-বিষয়ক বইগুলো ফেরত দিতে কেউ কেউ এক দশকও কাটিয়ে দেন।

তবে এবার ফিনল্যান্ডের একটি লাইব্রেরিতে ঘটেছে এক অবাক কাণ্ড। তাদের কাছ থেকে ধার নেয়া ইতিহাস-বিষয়ক একটি বই ফেরত পেয়েছে ১০ বছর বা ২০ বছর না, একেবারে ৮৪ বছর পর।

হেলসিঙ্কি সেন্ট্রাল লাইব্রেরির প্রধান গ্রন্থাগারিক হেইনি স্ট্র্যান্ডের বরাত দিয়ে দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানায়, ২৬ ডিসেম্বর ১৯৩৯ ফিনল্যান্ডের হেলসিঙ্কির একটি লাইব্রেরিতে ফেরত দেয়ার কথা ছিল একটি বই।

বইটি তিনি সোমবার (২৭ মে) দীর্ঘ ৮৪ বছর পর ফেরত পেয়েছেন। বইটি ফিনিস অনুবাদক স্যার আর্থার কোনান ডয়েলের লেখা ঐতিহাসিক উপন্যাস ’রিফিউজিস’।

স্ট্র্যান্ড বলেন, ‘এই ধরনের ইতিহাস-বিষয়ক বইগুলো সাধারণত নির্ধারিত সময় থেকে প্রায় কয়েক দশক পরে ফেরত পাওয়া যায়। বই ধার নেয়ার পর পাঠক মারা গেলে তার পরিবারের সদস্যরা অনেক বছর পর পাঠকের জিনিসপত্র ঘাটতে গেলে এ বইগুলো খুঁজে পায় এবং লাইব্রেরিকে ফেরত দেয়।’

বইটি ১৯৩৯ সালের নভেম্বরে নেয়া হয়েছিল। তখন ফিনল্যান্ডে যুদ্ধ চলছিল। তাই ধার নেয়া বইয়ে পাঠক বইটি ফেরত দেয়ার আর সুযোগ পাননি বলে ধারণা করছেন স্ট্র্যান্ড।

তবে এবার যে বই ৮৪ বছর পর ফেরত দিয়েছে তার সঙ্গে পাঠকের ঠিক কী পরিচয় তা জানা যায়নি।

জীবন নিয়ে উক্তি