আজ (২৬ মে) ফ্রেঞ্চ কাপ ফাইনাল শুরুর আগে আরেক দফা এমবাপ্পের সঙ্গে পিএসজির ড্রেসিংরুমে দেখা করেন মাখোঁ। তারকা ফরোয়ার্ডের গায়ে স্নেহের পরশ বুলিয়ে কিছুক্ষণ কথাও বললেন। ফুটবল বিষয়ক ওয়েবসাইট গোল ডট কম যে মুহূর্তটিকে বলছে এমবাপ্পেকে ধরে রাখার ‘শেষ প্রচেষ্টা’।

কিন্তু প্রেসিডেন্ট মাখোঁ যে এবার সফল হননি, তা ফাইনাল শেষে এমবাপ্পেকে কাঁধে তুলে নিয়ে সতীর্থদের শূন্যে ভাসানো দেখেই স্পষ্ট বোঝা গেল। ঘোষণা অনুযায়ী, মৌসুম শেষে পিএসজি ছাড়ার কথা এমবাপ্পের। আজ অলিম্পিক লিওঁর বিপক্ষে ফ্রেঞ্চ কাপ ফাইনালই ছিল ২০২৩–২৪ মৌসুমে পিএসজির শেষ ম্যাচ। সে হিসেবে প্যারিসের ক্লাবের জার্সিতে শেষ ম্যাচটি খেলে ফেললেন এমবাপ্পে, বিদায় রাঙালেন শিরোপার উচ্ছ্বাসে।

লিলের স্তাদ পিয়েরে-মাউরোয় এমবাপ্পের বিদায়ী ম্যাচে অলিম্পিক লিওঁকে ২-১ গোলে হারাল পিএসজি। এ নিয়ে রেকর্ড ১৫তম বারের মতো ফ্রেঞ্চ কাপে চ্যাম্পিয়ন হলো প্যারিসের ক্লাবটি। এর আগে ফ্রেঞ্চ লিগ আঁ–এরও শিরোপা জিতেছে তারা। এর অর্থ, পিএসজির কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার প্রথম মৌসুমেই দুটি ঘরোয়া প্রতিযোগিতার শিরোপা জিতলেন লুইস এনরিকে।

ফাইনালে পিএসজির দুটি গোলই হয়েছে প্রথমার্ধে। ২২ মিনিটে উসমান দেম্বেলের গোলে এগিয়ে যায় প্যারিসিয়ানরা, ৩৪ মিনিটে ব্যবধান ২–০ করেন ফাবিয়ান রুইজ।বিরতির পরপরই ঘুরে দাঁড়ানোর আভাস দেয় লিওঁ। ৫৫ মিনিটে ব্যবধান ২–১ করেন লিঁওর আইরিশ সেন্টার–ব্যাক জেইক ও’ব্রায়েন। এই গোলে পাওয়া আত্মবিশ্বাস নিয়ে আরও কয়েক দফা পিএসজির রক্ষণে ভীতি ছড়ায় লিওঁ। নিকোলাস তালিয়াফিকো ও আলেক্সান্দার লাকাজেত সমতাসূচক গোলটা প্রায় পেয়েই গিয়েছিলেন। কিন্তু পিএসজি গোলকিপার জিয়ানলুইজি দোন্নারুম্মার বীরত্বে তা হয়নি।

জীবন নিয়ে উক্তি