অবসর সময়ে ইনস্টাগ্রামে রিল দেখে সময় কাটে। আবার নানান ভিডিও, কেনাকাটা, ছবি, ভিডিও শেয়ার করেন নিয়মিত। অনেকেই প্রোফাইল পাবলিক করে রাখেন। আবার অনেকেই লকড করে রাখেন।

তবে যারা সেলিব্রিটি বা পাবলিক ফিগার তাদের প্রোফাইল লকড রাখা সম্ভব না। তারা চাইলে কিন্তু দেখতে পারেন কে বা কারা আপনার সাজানো প্রোফাইল লুকিয়ে দেখছে। নিয়মিত আপনাকে স্টক করছে খুব সহজেই তা জানতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক কীভাবে জানতে পারবেন-

মূলত ইনস্টাগ্রাম তাদের বিজনেস প্রোফাইলগুলোতে এই অপশন দিয়ে থাকে। বিজনেস প্রোফাইলগুলোর জনপ্রিয়তার বাড়ানোর লক্ষ্যে এই ফিচার এনেছে ইনস্টাগ্রাম। প্রোফাইল ভিজিটর অপশনে গিয়ে কারা কারা প্রোফাইল দেখেছে তা জানতে পারবেন। এমনকি তাদের সঙ্গে যোগাযোগও করতে পারবেন।
আপনার যদি স্বাভাবিক অ্যাকাউন্ট হয়ে থাকে তাহলে খুব সহজে সেটি বিজনেস প্রোফাইলে বদলাতে পারবেন। এজন্য-

ইনস্টাগ্রামের উপরে ডান দিকে একটি থ্রি লাইন ডট থাকবে। সেই সেকশনে গিয়ে সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশনে ট্যাপ করতে হবে। এখানে অ্যাকাউন্ট টাইপ অ্যান্ড টুলস নামে একটি অপশনে ক্লিক করতে হবে। তারপর সুইচ টু প্রফেশনাল অ্যাকাউন্ট-এ ট্যাপ করে কন্টিনিউ বাটনে ক্লিক প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।

বিজনেস প্রোফাইল তৈরি হয়ে গেলে প্রোফাইল পিকচারের ঠিক নিচে একটি ইনসাইটস অপশন থাকবে যেখানে ক্লিক করে যাবতীয় তথ্য জেনে যাবেন। তবে কেউ যদি ইনস্টাগ্রাম প্রোফাইল ব্যক্তিগত রাখতে চান তারা সেটিংসে গিয়ে অ্যাকাউন্টটি প্রাইভভেট করে দিতে পারেন। এজন্য-

সেটিংস অপশনে গিয়ে অ্যাকাউন্ট প্রাইভেসি ট্যাবে ক্লিক করুন। এরপর প্রাইভেট অ্যাকাউন্ট টগলটি অ্যালাও করে দিন।

মা নিয়ে উক্তি