২০০২ সালের ঘটনা। পেরুর বরফে আচ্ছাদিত হুয়াসকারান পর্বতে আরোহণ করতে গিয়ে নিখোঁজ হন মার্কিন পর্বতারোহী উইলিয়াম স্টাম্পফল। ঘটনার ২২ বছর পর অবশেষে তার মরদেহের সন্ধান পাওয়া গেছে।

পেরুর পুলিশ জানিয়েছে, স্টাম্পফল তুষারের নিচে চাপা পড়েছিলেন। জলবায়ু পরিবর্তনের প্রভাবে বরফ গলে যাওয়ায় তার মৃতদেহ এখন দৃশ্যমান হয়েছে।

২০০২ সালের জুনে হুয়াসকারান পর্বতে তুষারঝড়ে স্টাম্পফলসহ একটি পর্বতারোহী দল নিখোঁজ হয়। পর্বতটির উচ্চতা ৬,৭০০ মিটার (২২ হাজার ফুট) এরও বেশি। নিখোঁজ হওয়ার সময় স্টাম্পফলের বয়স ছিল ৫৯ বছর।

আন্দেসের কর্দিলেরা ব্লাঙ্কা রেঞ্জে বরফ গলার কারণে স্টাম্পফলের দেহাবশেষ দৃশ্যমান হয়েছে। পেরুর পুলিশ প্রকাশিত ছবিতে দেখা গেছে, ঠান্ডার মধ্যে থাকার কারণে স্টাম্পফলের মরদেহ, তার পোশাক ও জুতা বেশ ভালোভাবে সুরক্ষিত আছে। স্টাম্পফলের পাসপোর্টও তার সঙ্গে পাওয়া গেছে, যা পরিচয় শনাক্ত করতে সাহায্য করেছে।

পেরুর উত্তর-পূর্বাঞ্চলে হুয়াসকারান ও কাশানসহ বেশ কয়েকটি বরফাবৃত পর্বত রয়েছে, যা বিশ্বের পর্বতারোহীদের কাছে আকর্ষণীয় স্থান হিসেবে পরিচিত। সম্প্রতি সেখানে এক ইসরায়েলি পর্বতারোহীর মরদেহ উদ্ধার করা হয়েছে।

এক মাস আগে নিখোঁজ হয়েছিলেন তিনি। গত মাসে আরেক ইতালীয় পর্বতারোহীর মরদেহ উদ্ধার করা হয়েছে। তিনি আন্দেস পর্বতমালার একটি পর্বত আরোহণের সময় পড়ে গিয়েছিলেন।

মা নিয়ে উক্তি