ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে পর্যটকদের জন্য একটি নতুন উদ্যোগ নেওয়া হয়েছে। সেখানে পরিবেশবান্ধব কাজ করলে পর্যটকরা বিশেষ পুরস্কার পাবেন। শহরটির পর্যটন বোর্ড ঘোষণা করেছে, ১৫ জুলাই থেকে শুরু হওয়া এই পরীক্ষামূলক কর্মসূচির আওতায় পরিবেশ রক্ষা করলে পর্যটকরা বিভিন্ন সুবিধা উপভোগ করতে পারবেন।

এই কর্মসূচির অধীনে পর্যটকদের ভ্রমণের সময় সড়ক বা অন্যান্য স্থানে পড়ে থাকা প্লাস্টিক বা আবর্জনা নির্দিষ্ট স্থানে ফেলার পাশাপাশি গণপরিবহন ব্যবহার বা পরিবেশবান্ধব সাইকেলে ঘোরার মতো কাজ করতে হবে। এসব কাজ করলে তারা বিনা মূল্যে খাবার, কফি, পানীয় বা নৌকায় চড়ার সুযোগ পাবেন।

এ উদ্যোগের নাম রাখা হয়েছে ‘কোপেনপে’। এর মূল লক্ষ্য হলো, পর্যটনের কারণে সৃষ্ট পরিবেশগত সমস্যা কমানো এবং সবুজ পরিবর্তনের দিকে একটি ইতিবাচক পদক্ষেপ নেওয়া।
কোপেনহেগেনের পর্যটন বোর্ডের যোগাযোগপ্রধান রিকি হোম পিটারসেন বলেন, যদি আপনি আকাশপথ বা গাড়ি ব্যবহার করেন, তাহলে আপনি দূষণ সৃষ্টি করছেন। আমরা পর্যটকদের পরিবেশের প্রতি আরও সংবেদনশীল হতে উত্সাহিত করতে চাই। তিনি আরও বলেন, আমাদের লক্ষ্য হলো সবুজ পরিবর্তনের দিকে ছোট ছোট পদক্ষেপ নেওয়া।

এই কর্মসূচি সম্পূর্ণ বিশ্বাসের ভিত্তিতে পরিচালিত হবে, অর্থাৎ কোনো প্রমাণ দেখাতে হবে না। তবে কিছু ক্ষেত্রে গণপরিবহনের টিকিট বা সাইকেলে চড়ার ছবি দেখানো লাগতে পারে।

পর্যটকদের সুবিধা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে সরকারের পক্ষ থেকে কোনো আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে না। তবুও জাদুঘর, রেস্তোরাঁসহ অনেক প্রতিষ্ঠান এই উদ্যোগে অংশগ্রহণ করছে। এখন পর্যন্ত ২৪টি সংস্থা পর্যটকদের বিভিন্ন সুবিধা দিতে সম্মত হয়েছে।

সরকারি তথ্য অনুযায়ী, গত বছর ডেনমার্কে ১ কোটি ২০ লাখ পর্যটক এসেছিলেন। এই কর্মসূচি আগামী ১১ আগস্ট পর্যন্ত চালু থাকবে। লন্ডন থেকে কোপেনহেগেন ভ্রমণে ইচ্ছুক ২৫ বছর বয়সী অথি জেস্পার জানান, তিনি এই সুবিধা সম্পর্কে জানেন এবং আগস্টে কোপেনহেগেন ভ্রমণের পরিকল্পনা করেছেন।

মা নিয়ে উক্তি