সুপার এইটে ভারতের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের একাদশে টাইগার সহ-অধিনায়ক তাসকিন আহমেদের না থাকা বেশ আলোচনার জন্ম দিয়েছিল। সেসময় বিস্তারিত কিছু না জানা গেলেও সম্প্রতি চাঞ্চল্যকর এক খবর সামনে এসেছে। বিসিবির সূত্রের বরাত দিয়ে ক্রিকবাজ জানিয়েছে, ম্যাচের দিন দেরিতে ঘুম থেকে উঠায় টিম বাস মিস করেন টাইগার এই পেসার। যে কারণে পরে তাকে ছাড়াই একাদশ সাজাতে বাধ্য হয় টিম ম্যানেজমেন্ট!

নাম প্রকাশে অনিচ্ছুক বিসিবির শীর্ষ একজন কর্মকর্তা ক্রিকবাজকে বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, বিব্রতকর বিষয়টি নিয়ে সতীর্থদের কাছে ক্ষমা চেয়েছিলেন তাসকিন।

গ্রুপপর্বে চার ম্যাচের তিনটিতে জিতে সুপার এইটে উঠেছিল বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় রাউন্ডে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারের পর আশা বাঁচিয়ে রাখতে ভারতের বিপক্ষে জয় ছাড়া বিকল্প ছিল না। এমন ম্যাচেই ঘটে গেছে অবিশ্বাস্য ঘটনাটি। গণমাধ্যমে দাবি, বেশ দেরিতে ঘুম থেকে উঠায় টিম বাস মিস করেন তাসকিন। পরে যদিও ম্যাচের আগে জাতীয় সঙ্গীতের সময় মাঠে ছিলেন তাসকিন। তবে জায়গা পাননি সেরা একাদশে।

ভারতের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে মাত্র দুই পেসার নিয়ে একাদশ সাজানো এবং তাসকিনের বাদ পড়ার বিষয়টি সে সময় অনেকের কাছেই খটকা লেগেছিল। স্বাভাবিকভাবেই প্রশ্ন ওঠে, হঠাৎ কি এমন হলো, যার কারণ তাসকিন খেলছেন না। উল্লেখ্য, ওই ম্যাচে তার তার পরিবর্তে দলে সুযোগ পান জাকের আলি অনিক। তারকা পেসারকে বসিয়ে রেখে বাড়তি ব্যাটার নিয়ে খেলানোর টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তের তীব্র সমালোচনা হয়।

ক্রিকবাজকে বিসিবির ওই শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, ‘এটা সত্য যে তিনি (তাসকিন) টিম বাস মিস করে পরে দলে যোগ দিয়েছেন। কিন্তু কেন তিনি খেললেন না তা শুধু কোচই ভালো বলতে পারবেন কারণ তিনি (ভারতের বিপক্ষে) পরিকল্পনায় ছিলেন কি না, তার উত্তর প্রধান কোচ (চন্ডিকা হাথুরুসিংহে) দিতে পারেন।

তিনি বলেন,, ‘যদি (কোচ ও খেলোয়াড়ের মধ্যে) কোনো সমস্যা থাকতো তাহলে কিভাবে পরের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে খেললেন। আরও যোগ করেন, সময়মতো উঠতে না পারার জন্য তিনি (তাসকিন) তার সতীর্থ এবং সবার কাছে ক্ষমা চেয়েছেন।

মা নিয়ে উক্তি