সৌদি আরবে তেল ও গ্যাসের আরও ৭টি নতুন খনি আবিষ্কারের ঘোষণা দেওয়া হয়েছে। দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ এবং আর রুব আল খালি বা এম্পটি কোয়ার্টারে এসব তেল ও গ্যাসক্ষেত্র খুঁজে পাওয়া গেছে।

সোমবার (১ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আরব নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের জ্বালানিমন্ত্রী দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ এবং এম্পটি কোয়ার্টারে সাতটি তেল ও গ্যাসের মজুদ আবিষ্কারের ঘোষণা দিয়েছেন বলে সৌদির রাষ্ট্রায়ত্ত সংবাদসংস্থা সৌদি প্রেস এজেন্সি সোমবার জানিয়েছে।

যুবরাজ আবদুল আজিজ বিন সালমান বলেছেন, সৌদি আরামকো ‘দুটি অপ্রচলিত তেলক্ষেত্র, হালকা আরবীয় তেলের একটি আধার, দুটি প্রাকৃতিক গ্যাস ক্ষেত্র এবং দুটি প্রাকৃতিক গ্যাসের আধার’ আবিষ্কার করেছে।

এর মধ্যে সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশে দুটি অপ্রচলিত তেলক্ষেত্র এবং একটি ভান্ডার আবিষ্কৃত হয়েছে। অন্যদিকে এম্পটি কোয়ার্টারে দুটি প্রাকৃতিক গ্যাস ক্ষেত্র এবং দুটি ভান্ডার পাওয়া গেছে।

মূলত খনিজ তেলের বিপুল ভান্ডার রয়েছে সৌদি আরবে। তবে এর সঙ্গে সেখানে পাওয়া যায় অন্য খনিজ পদার্থও। এমনকি স্বর্ণের খনিও সৌদিতে নতুন নয়। গত বছরের ডিসেম্বরের শেষে দিকে মক্কা অঞ্চলে বিপুল সম্ভাবনাময় সোনার খনি আবিষ্কারের ঘোষণা দিয়েছিল দেশটি।

এসব খনিকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যের এই দেশটিতে বহু শিল্প গড়ে উঠেছে। এর আগে ২০২২ সালে মদিনা শহরে সোনা এবং তামার খনি আবিষ্কৃত হয়েছিল। বিশেষজ্ঞদের আশা, একের পর এক এই আবিষ্কারের ফলে সৌদির খনি শিল্পের চেহারা বদলে যেতে পারে।

এছাড়া সৌদির এসব খনি এবং তেল ও গ্যাসক্ষেত্র বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে বলে মনে করা হচ্ছে। ফলে আগামী দিনগুলোতে মধ্যপ্রাচ্যের এই দেশটিতে কোটি কোটি ডলার বিদেশি বিনিয়োগ আসতে পারে।

মা নিয়ে উক্তি