এই গরমে ফ্রিজের ঠান্ডা পানি খেলে প্রাণ জুড়িয়ে আসে যেন। তবে বিশেষজ্ঞরা আবার ফ্রিজের ঠান্ডা পানি পান করতে নিষেধ করেন। কারণ এই পানি পান করলে ঠান্ডা লাগার সমস্যার পাশাপাশি ওজন বেড়ে যাওয়ার সমস্যাও দেখা দিতে পারে।

এই গরমে ঠান্ডা পানি না হলে কি হয়? ফ্রিজের পানি পানে নিষেধ কিংবা বাড়িতে ফ্রিজই না থাকলে কীভাবে অন্য উপায়ে ঠান্ডা পানি পাবেন? এক্ষেত্রে আপনার জন্য সহায়ক হতে পারে মাটির কলস। মাটির কলসে যে পানি ঠান্ডা থাকে একথা সবারই থাকা। তবে সবার বাড়িতে মাটির কলসও থাকে না। এক্ষেত্রে ঠান্ডা পানি কীভাবে পাবেন?

ফ্রিজ বা মাটির কলসি না থাকলেও কিন্তু আপনি পান করতে পারবেন ঠান্ডা পানি। কীভাবে? চলুন জেনে নেওয়া যাক সেই উপায়। এক্ষেত্রে কিছুটা কৌশল মেনে চললেই পেয়ে যাবেন ঠান্ডা পানি। ঠান্ডা পানি পাওয়ার জন্য প্রথমে একটি বড় পাত্র পানি দিয়ে ভরে নিতে হবে। তবে খুব বড় পাত্র যদি না থাকে তাহলে বড় বোতল ব্যবহার করতে পারেন।

বড় পাত্রে অথবা বোতলে পানি ভরে রাখার পর প্রয়োজন হবে বড় একটি তোয়ালের। এবার তোয়ালে ভিজিয়ে নিয়ে জড়িয়ে রাখুন পানিপূর্ণ পাত্র বা বোতলের গায়ে। খেয়াল রাখবেন, তোয়ালে যেন বেশ ভালো ভেজা থাকে। এভাবে আপনি যখনই কোনো পাত্র ভেজা তোয়ালে দিয়ে ঢেকে রাখবেন তখন তাতে থাকা পানি ঠান্ডা হয়ে থাকবে।

দীর্ঘ সময় পানি ঠান্ডা রাখার জন্য করতে হবে আরেকটি কাজ। তোয়ালে তো সারাক্ষণ ভেজা থাকবে না। ধীরে ধীরে শুকিয়ে আসবে। তখন আবার সেটি ভিজিয়ে নিয়ে পাত্রের গায়ে জড়িয়ে নিতে হবে। এভাবে ভেজা তোয়ালে জড়িয়ে রাখলেই আপনি ফ্রিজ ছাড়াই পেয়ে যাবেন একেবারে ঠান্ডা পানি। এই পানি পান করলে ঠান্ডা লাগা কিংবা ওজন বেড়ে যাওয়ার ভয়ও থাকবে না।

জীবন নিয়ে উক্তি