সারাক্ষণ হোয়াটসঅ্যাপে চ্যাটিং, ছবি-ভিডিও শেয়ার করছেন। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের প্ল্যাটফর্ম ব্যবহারের অভিজ্ঞতা ভালো করতে একের পর এক ফিচার নিয়ে আসছে। তবে ৩৫টি মডেলের ফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ।

৩৫ ফোনে আর ব্যবহার করা যাবে না জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্মটি। মেটার পক্ষ থেকে জানানো হয়েছে, বেশ কিছু স্মার্টফোনে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ। অ্যাপল, স্যামসাং, মটোরোলা, সোনি, এলজির মতো জনপ্রিয় ব্রান্ডের নাম রয়েছে এই ফোনগুলোর তালিকায়।

মূলত অ্যাপের পারফরম্যান্স উন্নত করার জন্য এই পদক্ষেপ নিতে চলেছে মেটা। কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, হোয়াটসঅ্যাপের লেটেস্ট ফিচারগুলো ব্যবহার যে সিস্টেম দরকার তা এই ফোনগুলোতে নেই। জেনে নিন কোন কোন ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে না-

এক ডিভাইসে ২টি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট চালাবেন যেভাবে

আইফোন ৫, আইফোন ৬, আইফোন ৬এস, আইফোন ৬এস প্লাস, আইফোন এসই, স্যামসাং গ্যালাক্সি এসি প্লাস, গ্যালাক্সি কোর, গ্যালাক্সি এক্সপ্রেস ২, গ্যালাক্সি গ্র্যান্ড, গ্যালাক্সি নোট ৩, গ্যালাক্সি এস৩ মিনি, গ্যালাক্সি এস৪ অ্যাক্টিভ, গ্যালাক্সি এস৪ মিনি, গ্যালাক্সি এস৪ জুম, মটোরোলা মটো জি, মটো এক্স, হুয়াওয়ে অ্যাসেন্ড পি৬ এস, হুয়াওয়ে অ্যাসেন্ড জি৫২৫, হুয়াওয়ে সি১৯৯, হুয়াওয়ে জিএক্স১, হুয়াওয়ে ওয়াই৬২৫, লেনোভো ৪৬৬০০, লেনোভো এ৮৫৮টি, লেনোভো পি৭০, লেনোভো এস৮৯০, সনি এক্সপেরিয়া জেড১, সনি এক্সপেরিয়া ই৩, এলজি অপটিমাস ৪এক্স এইচডি, এলজি অপটিমাস জি, এলজি অপটিমাস জি প্রো, এলজি অপটিমাস এল৭।

এই স্মার্টফোনগুলোকে আপগ্রেড করতে বলা হয়েছে মেটার পক্ষ থেকে। কারণ বর্তমানে যে হোয়াটসঅ্যাপ অ্যাপ রয়েছে তা অ্যান্ড্রয়েড ৫.০ ও তার বেশি ভার্সনেই চলবে। আইফোনের ক্ষেত্রে আইওএস ১২ বা তার বেশি ভার্সন থাকতে হবে। যাদের ফোনের অপারেটিং সিস্টেম এর কম তাদের ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ। ফোনের সেটিংস অপশনে গিয়ে এই অপারেটিং সিস্টেম সম্পর্কে জানা যাবে।

মা নিয়ে উক্তি