বিশ্বের বসবাস উপযোগী সেরা দেশ হিসেবে আরব রাষ্ট্রগুলোর মধ্যে কুয়েতের অবস্থান চতুর্থ। তালিকায় আরব দেশগুলোর মধ্যে সংযুক্ত আরব আমিরাত রয়েছে প্রথম স্থানে।

দ্য স্টেটহুড ইনডেক্সের (এসটিএলএক্স) তথ্যানুযায়ী, জার্মান ইউনিভার্সিটি অব ওয়ার্জবার্গ দ্বারা বিশ্বব্যাপী ১৭৩টি দেশের গবেষণায় এই তথ্য প্রকাশ করে স্থানীয় গণমাধ্যম।

প্রতিবেদন অনুযায়ী বিশ্বে বসবাসের জন্য সেরা দেশ হিসেবে শীর্ষে সিঙ্গাপুর, আরব রাষ্ট্রগুলোর মধ্যে কুয়েতের অবস্থান চতুর্থ এবং বিশ্বব্যাপী ৬০তম।

বিশ্বব্যাপী আরব রাষ্ট্রগুলোর মধ্যে ওমান ৪৮তম, কাতার ৫২তম, কুয়েত ৬০তম এবং সৌদি আরব ৬৩তম।

বিশেষজ্ঞদের গবেষণায় একটি দেশের আইনের শাসন, অপরাধের হার, সহিংসতা, শাসন এবং অন্যান্য মানদণ্ড সহ তাদের জনসংখ্যার মৌলিক চাহিদাগুলি কতটা পূরণ করে সেই পরিমাণ অনুসারে ১৭৩টি দেশকে ‘র‍্যাংক’ করেছেন।

বিশ্ব র‌্যাংকিংয়ে শীর্ষে সিঙ্গাপুর, দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া, ডেনমার্ক তৃতীয়, নেদারল্যান্ডস চতুর্থ এবং এস্তোনিয়া পঞ্চম। লুক্সেমবার্গ, নরওয়ে, বেলজিয়াম, নিউজিল্যান্ড এবং জার্মানি যথাক্রমে বাকি সেরা দশে রয়েছে।

যুক্তরাষ্ট্র তালিকায় ২৩তম স্থানে এবং তাইওয়ান ৪৩তম স্থানে রয়েছে। চীনের অবস্থান কুয়েতের পরে ৬১তম স্থানে। অন্যদিকে সূচকের সবচেয়ে নীচে লিবিয়া ১৭৩, ইয়েমেন ১৭২ এবং দক্ষিণ সুদানের অবস্থান ১৭১তম।

মা নিয়ে উক্তি