দেশে ফেরার সময় সঙ্গে নেওয়া মোবাইলফোন সেটের শুল্ককর প্রত্যাহারের দাবি জানিয়েছে কুয়েতের বাংলাদেশি প্রবাসীরা। গতকাল শুক্রবার রাত ৯টায় সালমিয়ার একটি হোটেলে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী ও সংবর্ধনা অনুষ্ঠানে এই দাবি জানানো হয়।

বিশ্বের বিভিন্ন দেশে ১ কোটি ২০ লাখ বাংলাদেশি প্রবাসী রয়েছে। তাঁদের বেশিরভাগ মধ্যপ্রাচ্যের সাধারণ প্রবাসী। এসব প্রবাসী দুই থেকে চার বছরে একবার বা দুইবার দেশে ছুটিতে যায়। পরিবারের সদস্য ও প্রিয়জনের আবদার রক্ষায় ৪-৫টা মোবাইলফোন সেট নিয়ে যায় তাঁরা।

বাংলাদেশের চলতি জাতীয় বাজেটে প্রবাসীদের ব্যাগেজ রুলসে আনা হচ্ছে পরিবর্তন। একজন প্রবাসী ব্যবহৃত সর্বোচ্চ দুটি মোবাইলফোন দেশে নিতে পারবেন। এর বাইরে একটি মোবাইল নিতে পারবেন শুল্ককর পরিশোধ করে।

বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী ও সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেজওয়ান আহমেদ। এতে সংগঠনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুয়েত শাখার ভারপ্রাপ্ত সভাপতি হাজী মোহাম্মদ ইউনুস মাহমুদ, প্রধান বক্তা রবিউল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমান উল্লাহ, আ.ক.ম আজাদ, সোহেল চৌধুরী, শহিদুল ইসলাম, আসাদুল ইসলামসহ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

সাংগঠনিক কাজে বিশেষ অবদানের জন্য অনুষ্ঠানে বিশেষ সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠানে বক্তারা সংগঠনের বিভিন্ন কার্যক্রম ও প্রবাসীদের ১০ দফা দাবি তুলে ধরেন।

মা নিয়ে উক্তি