আন্তর্জাতিক বাজারে সোনার দাম ফের বাড়ল। বুধবার বিশ্ববাজারে এই ধাতুর দামে ঊর্ধ্বগতি লক্ষ্য করা গিয়েছে। মূলত বিনিয়োগকারীদের একাংশ মার্কিন মুদ্রাস্ফীতির তথ্যের অপেক্ষা করছেন। পাশাপাশি, সম্প্রতি মার্কিন ডলারের সূচকে পতন এবং মার্কিন ট্রেজারি নোটের হারে নিম্নমুখী প্রবণতা বুলিয়ন বাজারকে গ্রিনজোনে নিয়ে গিয়েছে।

আজ আন্তর্জাতিক বাজারে স্পট গোল্ডের দাম ০.৩ শতাংশ বেড়ে হয়েছে ২৩৩৫.৬২ মার্কিন ডলার প্রতি আউন্স। গত সেশনে ধাতুটির দর ১ শতাংশ হ্রাস পেয়েছিল। অন্যদিকে, মার্কিন গোল্ড ফিউচারের মূল্য ০.৪ শতাংশ বেড়ে হয়েছে ২৩৫৫.৫০ ডলার প্রতি আউন্স। জানা গিয়েছে, অন্যান্য ধাতুগুলির দরও আজ আন্তর্জাতিক বাজারে বৃদ্ধি পেয়েছে। এদিন স্পট সিলভারের দাম ০.৭ শতাংশ বেড়ে হয়েছে ২৯.৬৯ মার্কিন ডলার প্রতি আউন্স। এদিকে প্ল্যাটিনামের মূল্য 0.3 শতাংশ বৃদ্ধি পেয়ে হয় ৯৯০.২৪ মার্কিন ডলার। অন্যদিকে, স্পট প্যালাডিয়ামের দর প্রতি আউন্সে ১ শতাংশ বৃদ্ধি পেয়ে হয়েছে ৯২৪.১২ মার্কিন ডলার।

মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে সোনা এবং রুপোর দর
আজ MCX India-তে আগস্টের গোল্ড ফিউচারের মূল্য ০.০৪ শতাংশ হ্রাস পেয়ে হয়েছে ৭১৯৬৯ টাকা প্রতি দশ গ্রাম। এদিকে জুলাইয়ের সিলভার ফিউচারের দর প্রতি কিলোগ্রামে ০.২৩ শতাংশ নিম্নগামী হয়ে ছিল ৮৯৪৬১ টাকায়।

খুচরা বাজারের মূল্য
এদিন দেশের খুচরা বাজারে 24 ক্যারেটের সোনার দাম প্রতি দশ গ্রামে ২২০ টাকা হ্রাস পেয়ে হয়েছে ৭২৬৫০ টাকা। এদিকে 22 ক্যারেটের হলুদ ধাতুর দর প্রতি দশ গ্রামে ২০০ টাকা কমে হয় ৬৬৬০০ টাকা। অন্যদিকে, ১৮ ক্যারেটের সোনার দাম প্রতি দশ গ্রামে ১৬০ টাকা নিম্নগামী হয়ে ছিল টাকায়। রুপোর দাম আজ প্রতি কিলোগ্রামে ২৩০০ টাকা হ্রাস পেয়ে হয়েছে ৯১৭০০ টাকা।

জীবন নিয়ে উক্তি