প্রশ্ন: আমি আমার দেশ থেকে আমিরাতে একজন গৃহকর্মীকে নিয়ে আসছি। তিনি এখানে একটি ভিজিট ভিসায় আসছেন এবং আমি তার জন্য একটি কাজের ভিসা পেয়ে আমার এবং আমার পরিবারের সাথে থাকবেন। এই ট্রানজিশন পিরিয়ডে, তিনি কি বাড়িতে দায়িত্ব নিতে পারবেন? তার একটি কাজের মেয়ে ভিসা পেতে পদ্ধতি কি?

উত্তর: আপনার প্রশ্নের অনুসরণে, আপনি আপনার পরিবারের গার্হস্থ্য কাজ করার জন্য একজন গৃহকর্মী নিয়োগ করতে চান, ২০২১ সালের ফেডারেল ডিক্রি আইন নং 29 বিদেশীদের প্রবেশ এবং বাসস্থান সংক্রান্ত বিধান এবং 2022 সালের গৃহস্থালী সংক্রান্ত ফেডারেল ডিক্রি আইন নং 9 শ্রমিকদের জন্য প্রযোজ্য।

UAE তে, বৈধ ওয়ার্ক পারমিট এবং UAE রেসিডেন্সি ভিসা ছাড়া একজন গৃহকর্মীকে নিয়োগ করা বেআইনি। UAE গৃহকর্মী আইনের ১৭ (3) (a) ধারা অনুযায়ী ওয়ার্ক পারমিট এবং UAE রেসিডেন্সি ভিসা ছাড়াই একজন গৃহকর্মী নিয়োগে জড়িত যেকোন ব্যক্তিকে কমপক্ষে ৫০,০০০ দিরহাম এবং ২ লক্ষ দিরহাম পর্যন্ত জরিমানা বহন করতে হতে পারে। লঙ্ঘনের মধ্যে রয়েছে:

“ক. পরবর্তীদের জন্য ওয়ার্ক পারমিট না পেয়ে একজন গৃহকর্মীকে কর্মসংস্থান প্রদান করে।”

উপরন্তু, জরিমানার মধ্যে সংযুক্ত আরব আমিরাতের অভিবাসন আইনের বিধান অনুযায়ী নির্বাসনও অন্তর্ভুক্ত থাকতে পারে। এটি অভিবাসন আইনের অনুচ্ছেদ ২৫(1) এবং (7) অনুসারে, যেখানে বলা হয়েছে, “(1) যে কেউ চাকরি করে, আশ্রয় দেয় বা এলিয়েনকে লঙ্ঘন করে তার জন্য ৫০ হাজার জরিমানা সহ শাস্তি হতে পারে এই ডিক্রি-আইনের বিধান, এবং জরিমানা হবে কারাদণ্ড এবং ৫০ হাজার দিরহাম জরিমানা পুনর্বিবেচনার ক্ষেত্রে।

(7) সমস্ত ক্ষেত্রে, আদালত লঙ্ঘনকারী পরককে নির্বাসনের আদেশ দেবে, সেইসাথে এটি সেই বিদেশীকে নির্বাসনের আদেশ দেবে যে তাকে নিয়োগ করেছে বা তাকে পুনর্বিবেচনার উপর আশ্রয় দিয়েছে।”

আইনের উপরোক্ত বিধানের উপর ভিত্তি করে, আপনি আপনার সম্ভাব্য গৃহকর্মীকে ভিজিট ভিসায় আপনার দেশ থেকে আনার সাথে সাথে তাকে নিয়োগ করতে পারবেন না।

পরিবর্তে, ভিজিট ভিসায় UAE তে তার আগমনের সময়, আপনি UAE গৃহকর্মী আইনের বিধান এবং আপনার বাড়িতে একজন গৃহকর্মী নিয়োগ সংক্রান্ত সংযুক্ত আরব আমিরাতের প্রচলিত নিয়ম ও প্রবিধান অনুযায়ী তার ওয়ার্ক পারমিট এবং UAE রেসিডেন্সি ভিসার জন্য আবেদন করতে পারেন।

অনুশীলনের মাধ্যমে, একজন নিয়োগকর্তা হিসেবে, আপনাকে ন্যূনতম বেতনের মানদণ্ড, বৈবাহিক অবস্থা এবং অ্যাপার্টমেন্ট বা ভিলায় কক্ষের সংখ্যা পূরণ করতে হবে যেখানে একজন প্রস্তাবিত দাসী কাজ করবে।

অধিকন্তু, সংযুক্ত আরব আমিরাতের গৃহকর্মী আইনের বিধানগুলি সরকার-স্বীকৃত গৃহকর্মী নিয়োগ সংস্থাগুলির মাধ্যমে গৃহকর্ম নিয়োগের উপর জোর দেয়। স্বীকৃত রিক্রুটিং এজেন্সিগুলির বাধ্যবাধকতাগুলি সংযুক্ত আরব আমিরাতের গৃহকর্মী আইনের 5 অনুচ্ছেদে উল্লেখ করা হয়েছে।

আপনাকে, একজন গৃহকর্মীর নিয়োগকর্তা হিসাবে, আপনার বাসভবনে একজন গৃহকর্মীকে নিয়োগ করার সময় UAE গৃহকর্মী আইনের নির্দেশিকা এবং বিধানগুলি অনুসরণ করতে হবে।

এতে গৃহকর্মীকে তার দায়িত্ব পালনের সুযোগ-সুবিধা প্রদান, উপযুক্ত বাসস্থান প্রদান, খাদ্য ও উপায়-উপকরণ, দায়িত্ব পালনের জন্য প্রয়োজন হলে পোশাক, সময়মতো পারিশ্রমিক প্রদান, স্বাস্থ্য বীমা সংক্রান্ত ব্যয় বহন করা অন্তর্ভুক্ত থাকতে পারে তবে তা সীমাবদ্ধ নয়।

দাসীর প্রতি শ্রদ্ধাশীল এবং দাসীকে তার সরকারী নথিপত্র রাখার অনুমতি দেওয়া উচিত। এটি সংযুক্ত আরব আমিরাতের গৃহকর্মী আইনের ১১ অনুচ্ছেদ অনুসারে, যা একজন গৃহকর্মীর প্রতি নিয়োগকর্তা/স্পন্সরের বাধ্যবাধকতা বর্ণনা করে।