কুয়েত থেকে বাংলাদেশে রেমিট্যান্স প্রেরণে বড় একটা অংশ ভূমিকা রাখছে গাড়ি মেকানিক্যাল, ডেন্টিং ও প্রিন্টিংয়ের কাজে নিয়োজিত প্রবাসী মেকানিকরা।

মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ এ দেশটিতে গাড়ির মেকানিক্যাল গ্যারেজে বাংলাদেশি শ্রমিকদের চাহিদাও বেশি। তাই দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে এ পেশা। ভালো কাজ জানা থাকলে এ পেশায় বেতনও বেশি।

প্রবাসী-অধ্যুষিত এলাকা শুয়েক, জাহারা সানায়া, সালমী সিকরাফ, আব্বাসিয়াসহ কুয়েতের বিভিন্ন শিল্প এলাকাগুলোতে আধিপত্য বিস্তার করছেন বাংলাদেশিদের বিশাল একটি অংশ।

বর্তমান অবস্থা ধরে রাখা গেলে বাংলাদেশের অর্থনীতিতে আরও ভূমিকা রাখতে পারবেন বলে মনে করেন প্রবাসীরা।

তবে আকামা পরিবর্তনের সুযোগ না থাকা এবং অন্যদিকে ভিসার ধরন না বুঝেই দুবাইতে চলে আসায় বিপাকে পড়তে হচ্ছে প্রবাসীদের। কাজ জানা সত্ত্বেও অনেকে আকামা জটিলতার কারণে চাহিদা মেটাতে পারছেন না মেকানিকরা।

এ কাজে বাংলাদেশ থেকে সরাসরি ভিসা নেওয়া অনেক জটিল। দক্ষ জনশক্তি রপ্তানির এ কাজে লাগাতে না পারলে বাংলাদেশ শ্রমবাজার হারাবে বলে মনে করছেন প্রবাসীরা।

‘বাংলাদেশি মেকানিক’ নামের একটি প্রতিষ্ঠান কাজের গুণগতমানের কারণে স্বদেশি প্রবাসীদের কাছে শক্ত একটা অবস্থান তৈরি করেছে। এতে ভিনদেশি প্রবাসীরাও আস্থা রাখছে এ প্রতিষ্ঠানটির ওপর। কুয়েতিদের কাছেও দিন দিন জনপ্রিয় হচ্ছে বাংলাদেশি মেকানিক।