এক্সচেঞ্জ হাউসগুলি নিয়ন্ত্রক অনুমোদন পাওয়ার পরে সংযুক্ত আরব আমিরাতের রেমিট্যান্স ফি 15 শতাংশ বৃদ্ধি পাবে।

ফরেন এক্সচেঞ্জ অ্যান্ড রেমিট্যান্স গ্রুপ (এফইআরজি) ঘোষণা করেছে যে ইউএই কর্তৃপক্ষের আওতাধীন এক্সচেঞ্জ হাউসগুলি ঐচ্ছিক কৌশলগত ফি সমন্বয় বাস্তবায়নের অনুমোদন পেয়েছে।

অনুমোদনের অর্থ হল আমিরাতের এক্সচেঞ্জগুলি ফি ১৫ শতাংশ বৃদ্ধি করতে পারে, যা সাধারণত ২.৫ দিরহাম এর সমান।

সংযুক্ত আরব আমিরাতের রেমিট্যান্স ফি বেড়েছে
এটি পাঁচ বছরের মধ্যে প্রথম ফি সমন্বয় চিহ্নিত করে, সিদ্ধান্তটি আগের আপডেটের পর থেকে ক্রমবর্ধমান নিয়ন্ত্রক ল্যান্ডস্কেপ এবং সম্পর্কিত খরচ বৃদ্ধির স্বীকৃতি দেয়।

ফি বৃদ্ধি ফিজিক্যাল শাখার মাধ্যমে প্রদত্ত রেমিট্যান্স পরিষেবাগুলির জন্য ঘটবে বলে আশা করা হচ্ছে, যখন এক্সচেঞ্জ হাউসগুলির মোবাইল অ্যাপের মাধ্যমে প্রেরিত রেমিট্যান্সগুলি সম্ভবত ডিজিটালভাবে প্রতিযোগিতা বজায় রাখতে অপরিবর্তিত থাকবে বা এমনকি হ্রাস পাবে।

FERG এই গুরুত্বপূর্ণ উদ্যোগের সুবিধার্থে বিস্তৃত বাজার গবেষণা এবং নিয়ন্ত্রক সংস্থাগুলির সাথে সমন্বয় সাধনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

প্রদত্ত অনুমোদনটি উচ্চ স্তরের পরিষেবার মান বজায় রাখা এবং নিয়ন্ত্রক প্রয়োজনীয়তাগুলি মেনে চলার সাথে সম্পর্কিত ব্যয়গুলির একটি বিশদ মূল্যায়ন অনুসরণ করে৷

এই সিদ্ধান্তের লক্ষ্য হল ভারসাম্য বজায় রাখা, নিশ্চিত করা যে এক্সচেঞ্জ হাউসগুলি বর্ধিত খরচ মোকাবেলায় প্রতিযোগিতামূলক থাকবে।

অনুমোদিত সমন্বয় সত্ত্বেও, এটি প্রত্যাশিত যে $200 এর সমতুল্য পাঠানোর গড় রেমিট্যান্স খরচ 3.5 শতাংশেরও কম থাকবে, যা বিশ্বব্যাংকের রেমিট্যান্স মূল্য বিশ্বব্যাপী ডাটাবেস অনুসারে 2023 সালে 6.2 শতাংশে দাঁড়িয়ে থাকা বিশ্বব্যাপী গড় থেকে উল্লেখযোগ্যভাবে কম।

সংশোধিত মূল্য নির্ধারণ জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার মধ্যেই রয়ে গেছে যার লক্ষ্য 2030 সালের মধ্যে 5 শতাংশের বেশি খরচ সহ রেমিট্যান্স করিডোর দূর করা।

এফইআরজি-এর চেয়ারম্যান মোহাম্মদ এ. আল আনসারি বলেছেন: “শিল্পের পরিবর্তনশীল গতিশীলতার সাথে খাপ খাইয়ে নেওয়ার তাৎপর্য তুলে ধরে এক্সচেঞ্জ হাউসগুলিকে ফি সমন্বয় করার অনুমতি দেওয়ার এই সিদ্ধান্তকে আমি প্রশংসা করি।

“এই পদক্ষেপটি নিশ্চিত করে যে এক্সচেঞ্জ হাউসগুলি পরিবর্তিত নিয়ন্ত্রক প্রয়োজনীয়তা এবং সংশ্লিষ্ট অপারেশনাল খরচগুলিকে মোকাবেলা করার সময় উচ্চ মানের পরিষেবা সরবরাহ করতে পারে, যার সবকটি বিগত পাঁচ বছর ধরে ফি বৃদ্ধি ছাড়াই বজায় রাখা হয়েছিল।”

FERG, তার সদস্যদের মাধ্যমে, গ্রাহকের মূল্য এবং সন্তুষ্টির প্রতি তার উত্সর্গকে পুনরায় নিশ্চিত করে।

এই ফি সমন্বয়ের লক্ষ্য হল শিল্পের প্রয়োজনীয়তা পূরণ এবং গ্রাহকদের প্রতিযোগিতামূলক অফার প্রদানের মধ্যে একটি সূক্ষ্ম ভারসাম্য বজায় রাখা, একটি নিরবচ্ছিন্ন, নিরাপদ এবং সাশ্রয়ী মূল্যের রেমিট্যান্স অভিজ্ঞতা নিশ্চিত করা।