পবিত্র মাস শুরু হতে প্রায় এক মাস বাকি, প্রস্তুতি সাধারণত এই সময়ে শুরু হয়। গ্র্যান্ড ইফতার এবং পারিবারিক জমায়েতের সাথে ঋতুর ঝলকানি ছাড়াও, এর আধ্যাত্মিক দিকটিও রয়েছে, যেটির জন্য অনেকে আগে থেকেই প্রস্তুতি শুরু করে।

রমজান মাসে, রোজা ছাড়া, জীবনের সকল স্তরের মুসলমানরা বিভিন্ন ধরণের দাতব্য এবং যে কোনও উপায়ে অভাবীকে সাহায্য করার উপর জোর দেয়। স্বেচ্ছাসেবক এর একটি বড় অংশ হয়ে উঠেছে, কারণ এই সময়ে অনেক উদ্যোগ নেওয়া হয়।

সংযুক্ত আরব আমিরাত তার নাগরিকদের পাশাপাশি প্রবাসীদের সেখানে যাওয়ার এবং সম্প্রদায়ের সাথে জড়িত হওয়ার অনেক সুযোগ প্রদান করে। এই স্বেচ্ছাসেবী ক্রিয়াকলাপগুলিতে অংশ নেওয়ার সময়, কাকে তাদের অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে, সেইসাথে কীভাবে মোটা জরিমানা থেকে দূরে থাকা যায় তা জানা গুরুত্বপূর্ণ।

আপনি কি যোগ্য?
দেশে স্বেচ্ছাসেবী বিকল্পগুলিতে উদ্যোগী হওয়ার আগে, আপনি এটির জন্য যোগ্য কিনা তা জানা গুরুত্বপূর্ণ। সংযুক্ত আরব আমিরাতের আইন অনুসারে, স্বেচ্ছাসেবী উদ্যোগে জড়িত হওয়ার যোগ্যতা এখানে রয়েছে:

ব্যক্তিকে অবশ্যই সংযুক্ত আরব আমিরাতের নাগরিক বা বাসিন্দা হতে হবে।

স্বেচ্ছাসেবকদের অবশ্যই ১৬ বছর এবং তার বেশি হতে হবে। নির্দিষ্ট সংস্থার নীতির উপর নির্ভর করে, ১৬ বছরের কম বয়সী ব্যক্তিরা তাদের পিতামাতার সম্মতিতে স্বেচ্ছাসেবক হতে পারে।

ব্যক্তিকে অবশ্যই উত্তম চরিত্র ও আচরণের অধিকারী হতে হবে।
অংশগ্রহণকারীদের তাদের জন্য নির্ধারিত স্বেচ্ছাসেবক কাজের জন্য মেডিকেলভাবে উপযুক্ত হতে হবে।

যারা স্বেচ্ছাসেবীকে পেশা হিসেবে নিতে চাইছেন তাদের অনুশীলনের লাইসেন্স পেতে হবে।
স্বেচ্ছাসেবক কাজ অনুশীলন করার আগে বাসিন্দাদের প্রথমে নিবন্ধন করা উচিত।

জরিমানা জন্য সতর্ক
সংযুক্ত আরব আমিরাতে স্বেচ্ছাসেবক করার সময় কিছু নিয়ম ও প্রবিধান মেনে চলতে হবে। ভারী জরিমানা সহ, এখানে মনে রাখতে আইনগুলি রয়েছে:

এই আইনের অধীনে সম্পাদিত শাস্তিগুলি অন্যান্য আইন দ্বারা নির্ধারিত আরও কঠোর শাস্তির প্রতি সংযত হবে না।

এটি লাইসেন্সপ্রাপ্ত না হলে সংযুক্ত আরব আমিরাতের ভিতরে বা বাইরে যেকোনো স্বেচ্ছাসেবক কাজ নিয়ন্ত্রণ করা নিষিদ্ধ। যে কেউ এটি লঙ্ঘন করবে তাকে ১০,০০০ – ১ লক্ষ দিরহাম বা ২৯ লক্ষ ৮৭ হাজার টাকা এর মধ্যে মোটা জরিমানা করা হবে।

স্বেচ্ছাসেবকের সময় অর্জিত গোপনীয় তথ্য বা ডেটা প্রকাশ করা আইনের পরিপন্থী। যারা এটি লঙ্ঘন করবে তাদের ডিএইচ ৩০,০০০ দিরহাম পর্যন্ত জরিমানা করা হবে।
যে কেউ মন্ত্রকের অনুমতি ছাড়া স্বেচ্ছাসেবীর উদ্দেশ্যে তহবিল সংগ্রহ করে তাকে ৫০,০০০ দিরহাম এর কম জরিমানা দিতে হবে।

একজন স্বেচ্ছাসেবকের দায়িত্ব সময়ানুবর্তিতা, দলগত কাজ এবং স্বেচ্ছাসেবকদের জন্য অর্পিত সমস্ত নির্দেশাবলী অনুসরণ করার মতো মৌলিক গুণাবলী ছাড়াও, সংযুক্ত আরব আমিরাতের আইন অনুসারে একজন স্বেচ্ছাসেবকের অন্যান্য বাধ্যবাধকতাগুলি নোট করা গুরুত্বপূর্ণ।

স্বেচ্ছাসেবকদের কাজের সময়কালে আর্থিক সুবিধা বা ব্যক্তিগত উপার্জনের জন্য এমন কোনও পণ্য বা পরিষেবার অফার, প্রদান, প্রচার বা বিজ্ঞাপন দেওয়া উচিত নয়।
অবসানের পর ট্রাস্টের ভিত্তিতে যা দেওয়া হয়েছে তা তাদের অবশ্যই ফেরত দিতে হবে। এর মধ্যে রয়েছে সরঞ্জাম, সরঞ্জাম এবং ডিভাইস।

স্বেচ্ছাসেবকদের অবশ্যই স্বেচ্ছাসেবক কাজের চার্টার, সেইসাথে দেশ দ্বারা সংজ্ঞায়িত আইনের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।
প্রয়োজন অনুযায়ী তাদের ব্যক্তিগত তথ্য আপডেট করতে হবে।

স্বেচ্ছাসেবকদের উচিত জায়গাটির সম্পত্তি সংরক্ষণ করা। কাজ স্থগিত করার বিষয়ে তাদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করতে হবে।
স্বেচ্ছাসেবকদের অবশ্যই সকল নিরাপত্তা ও নিরাপত্তা বিধি মেনে চলতে হবে।