ইমার প্রোপার্টিজ মহামারীর কারণে পূর্বে বিলম্বিত হওয়ার পরে দুবাইয়ের প্রথম 3D-প্রিন্টেড ভিলা চালু করেছে।

রিয়েল এস্টেট ডেভেলপার তার অ্যারাবিয়ান রেঞ্চস III সম্প্রদায়ে ভিলাটি উন্মোচন করেছে, অপ্রচলিত আবাসিক ডিজাইনের প্রযুক্তির সম্ভাবনা প্রকাশ করেছে।

এর BOD2 প্রিন্টার ব্যবহার করে, ডেনিশ ফার্ম COBOD Emaar-এর সহযোগিতায় 2019 সালে তিন বেডরুমের, 202-বর্গ-মিটার বাড়িটি তৈরি করেছিল। জটিল বাঁকা দেয়াল এবং বিস্তৃত জানালাগুলি দেখায় যে কীভাবে সংযোজন উত্পাদন স্থাপত্যের উন্নতির অনুমতি দেয় স্ট্যান্ডার্ড বিল্ডিং পদ্ধতির সাথে সম্ভব নয়।

“এই প্রকল্পের সৌন্দর্য এবং অনেক সূক্ষ্ম বিবরণের কারণে, আমরা বিল্ডিংটি শেষ পর্যন্ত প্রকাশ করা দেখে উত্তেজিত। এটি হওয়ার জন্য আমরা 2019 সাল থেকে অপেক্ষা করেছি এবং আমাদের তৈরি করা প্রথম BOD2 প্রিন্টারগুলির মধ্যে একটি দ্বারা তৈরি এই প্রকল্পের জন্য অত্যন্ত গর্বিত৷ এই প্রকল্পটি কেবল একটি বাড়ি তৈরির জন্য নয়; এটি নির্মাণের ভবিষ্যত গঠনের বিষয়ে,” বলেছেন হেনরিক লুন্ড-নিলসেন, COBOD-এর প্রতিষ্ঠাতা এবং মহাব্যবস্থাপক৷

কয়েক বছর আগে সম্পূর্ণ হয়েছে কিন্তু এখন পর্যন্ত জনসাধারণের দৃষ্টিভঙ্গি থেকে লুকানো, প্রকাশটি দর্শকদের 3D কংক্রিট মুদ্রণের বর্তমান অবস্থা মূল্যায়ন করার এবং আবাসিক রিয়েল এস্টেটে ব্যাপকভাবে গ্রহণের জন্য এর কার্যকারিতা পরিমাপ করার একটি বিরল সুযোগ প্রদান করে। যদিও এটি এখন পর্যন্ত একা দাঁড়িয়ে আছে, দুবাই 2030 সালের মধ্যে নির্মাণের এক চতুর্থাংশ মুদ্রণের লক্ষ্য রাখে।

যদিও ঐতিহ্যগত বিল্ডিং বনাম এর দীর্ঘমেয়াদী খরচ-কার্যকারিতা সম্পর্কে প্রশ্ন থেকে যায়, 3D প্রিন্টিং স্থাপত্যের আরও সুনির্দিষ্ট, ডিজিটালি-পরিকল্পিত পদ্ধতির প্রস্তাব দিয়ে নির্মাণ বর্জ্য এবং কার্বন নির্গমন কমানোর সম্ভাবনার মাধ্যমে পরিবেশগত সুবিধা প্রদান করে।

Xiaomi থেকে এর ইন্টিগ্রেটেড স্মার্ট সিস্টেমগুলি কীভাবে 3D প্রিন্টিং কার্যকারিতা এবং আন্তঃসংযোগের জন্য বাড়িগুলিকে অপ্টিমাইজ করতে পারে তার একটি পরীক্ষার স্থলও প্রদান করে৷ সরকারি লক্ষ্যমাত্রা পূরণের জন্য খাতটি যথেষ্ট দ্রুত আধুনিকীকরণ করছে কিনা তা অনিশ্চিত রয়ে গেছে।