উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাত শুক্রবার বিশ্বব্যাপী হারের হ্রাসের সাথে সামঞ্জস্য রেখে অক্টোবর মাসের জন্য খুচরা জ্বালানীর দাম প্রতি লিটারে ৩৮ ফিল কমিয়েছে।

এটি টানা তৃতীয় মাসে যে সংযুক্ত আরব আমিরাত খুচরা জ্বালানীর দাম কমিয়েছে। সেপ্টেম্বরে, দাম প্রতি লিটারে ৬২ ফিল কমানো হয়েছিল।

১ অক্টোবর থেকে সুপার ৯৮ পেট্রোলের দাম হবে ৩.০৩ দিরহাম প্রতি লিটার, যা সেপ্টেম্বরে ছিল ৩.৪১ দিরহাম।

স্পেশাল ৯৫ পেট্রোলের দাম প্রতি লিটারে ২.৯২ দিরাহ্ম, যা সেপ্টেম্বরে ৩.৩০ দিরহাম ।

ই-প্লাস ৯১ পেট্রোলের দাম প্রতি লিটার ২.৮৫ দিরহাম , যা গত মাসে ৩.২২ দিরহাম।

ডিজেল সেপ্টেম্বরে ৩.৮৭ দিরহাম ছিল যা এখন হবে ৩.৭৬ দিরহাম।

রয়টার্সের মতে, শুক্রবারে তেলের দাম কমেছে বাণিজ্যে, কিন্তু শুক্রবার তাদের প্রথম সাপ্তাহিক লাভ পাঁচটিতে পৌঁছেছে, এই সম্ভাবনার ভিত্তিতে যে ওপেক + অক্টোবরে ৫ এ মিলিত হলে অপরিশোধিত উৎপাদন কমাতে রাজি হবে।

নভেম্বরের জন্য ব্রেন্ট ক্রুড ফিউচার, যা শুক্রবার মেয়াদ শেষ হয়েছে, ৫৩ সেন্ট বা .০৬ শতাংশ কমে ব্যারেল প্রতি ৮৭.৯৬ ডলার হয়েছে। আরো সক্রিয় ডিসেম্বর চুক্তি ২.০৭ ডলার কমেছে। যা ৮৫.১১ ডলার ছিল।

আমিরাত ২০১৫ সালে নিয়ন্ত্রণমুক্ত ঘোষণা করার পর থেকে জুন ২০২২-এ প্রথমবারের মতো খুচরা জ্বালানির দাম প্রতি লিটার প্রতি দিরহাম ৪ চিহ্ন অতিক্রম করেছে এবং জুলাই 2022-এ লিটার প্রতি ৪.৬৩ দিরহাম শীর্ষে পৌঁছেছে।

১ অক্টোবর পর্যন্ত, ইউএই-তে খুচরা জ্বালানির দাম নরওয়ের মতো অনেক তেল-উৎপাদনকারী দেশ সহ বিশ্বের বেশিরভাগ দেশের তুলনায় সস্তা ছিল, globalpetrolprices.com অনুসারে।

তথ্যগুলি দেখায় যে পেট্রোলের বিশ্বব্যাপী মূল্য লিটার প্রতি গড়ে প্রায় ১.২৭ ডলার সংযুক্ত আরব আমিরাতের জ্বালানী হারের চেয়ে অনেক বেশি।