এক্সপো ২০২০ দুবাইয়ের দর্শকরা উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাতের জাতীয় দিবস উপলক্ষে বিনামূল্যে মেগা শোতে প্রবেশ করতে পারবেন।

এই বছরের ১ অক্টোবর থেকে শুরু হওয়ার পর থেকে বিশ্বব্যাপী প্রদর্শনীটি বেশ কয়েকটি বিশেষ পাস ও অফার নিয়ে আসছে।

সর্বশেষ ঘোষণায়, তবে, বাসিন্দারা এবং দর্শকরা ২ ডিসেম্বর বিনামূল্যে এক্সপো উপভোগ করতে পারবেন।

লোকেরা তাদের বিদ্যমান টিকিটগুলি ব্যবহার করতে পারে বা বিনামূল্যে প্রবেশ লাভের জন্য দিনে উপস্থিত হতে পারে, তবে তারা করোনার ব্যবস্থাগুলি অনুসরণ করে।

১৮ বছর বা তার বেশি বয়সী দর্শকদের পূর্ববর্তী ৭২ ঘন্টার মধ্যে নেওয়া কোনও টিকা বা নেতিবাচক পিসিআর পরীক্ষার প্রমাণ উপস্থাপন করতে হবে।

এই উদ্যোগটি সংযুক্ত আরব আমিরাতের ৫০ তম জাতীয় দিবস উদযাপনের সম্মানে।

বিশ্ব-মানের ইভেন্টের চার দিনের স্লেট এবং নিমজ্জিত আমিরাতি অভিজ্ঞতা আগামী অর্ধ শতাব্দীর জন্য নতুন আশাবাদের সাথে শো-স্টপিং স্টাইলে জাতির প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি করবে।

১ থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত চলা, সাইট-ব্যাপী উত্সব – প্রতিটি দর্শককে এক্সপোতে খাঁটি এমিরাতি অভিজ্ঞতা এবং গল্পের যাত্রায় নিয়ে যাওয়া – এর মধ্যে থাকবে বিশ্বমানের অনুষ্ঠান, ব্যতিক্রমী সংগীত শোকেস, অর্থপূর্ণ আন্ত-সাংস্কৃতিক কথোপকথন, সাংস্কৃতিকভাবে মিশ্রিত পারফরম্যান্স এবং আকর্ষক প্রদর্শনী।

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতির মহামান্য শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান এর ঘোষণা অনুসারে ২০২১ সাল ‘৫০ তম বছর’ হিসাবে পরিচিত।

১৯৭১ সালে সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠার ৫০ বছর স্মরণে, এটি তার ‘আর্লি ড্রিমার্স’-এর অসাধারণ যাত্রার প্রতিফলন করার একটি মুহূর্ত কারণ জাতি একই সাহসী উচ্চাকাঙ্ক্ষা নিয়ে আগামী ৫০ বছরের দিকে তাকিয়ে আছে।

এক্সপো ২০২০-এর হাইলাইটগুলির মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের জাতীয় দিবস, ২ ডিসেম্বর ১৯৭১ স্মরণে প্রতি বছর উদযাপিত হয় যখন সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা পিতা, প্রয়াত মহামান্য শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান, আমিরাতকে একত্রিত করার প্রচেষ্টার পর সংযুক্ত আরব আমিরাত একটি সার্বভৌম জাতি হিসাবে স্বাধীনতা ঘোষণা করে।