ট্র্যাভেল অ্যানালিটিক্স সংস্থা ফরোয়ার্ডকিসের প্রকাশিত প্রতিবেদনে মধ্যপ্রাচ্যের শ্রেষ্ঠ ও ব্যস্ততম ভ্রমণ কেন্দ্র হিসাবে ২০২১ সালের প্রথম ছয় মাসে কাতারের রাজধানী দোহা পেছনে ফেলেছে আরব আমিরাতের দুবাইকে।

১ জানুয়ারি থেকে শুরু করে ৩০ শে জুন পর্যন্ত দোহা ভ্রমণের জন্য বিভিন্ন দেশ থেকে কাটা বিমানের টিকিটের পরিমাণ দুবাইয়ের তুলনায় ১৮ শতাংশ বেশি ছিল।

এই ধারাবাহিকতা এখনো অব্যাহত রয়েছে বলে মনে করা হচ্ছে। কারণ চলতি ছয় মাসে দোহা ভ্রমণের জন্য করা বিমানের টিকিটের বর্তমান বুকিং দুবাইয়ের চেয়ে ১৭ শতাংশ বেশি রয়েছে।

বছরের শুরুতে দোহায় বিমানের ট্র্যাফিক ছিল দুবাইয়ের ৭৭ শতাংশে তবে এটি ২৭ জানুয়ারি থেকে এক সপ্তাহের মধ্যে প্রথমবারের মতো দ্রুত ১০০ শতাংশে পৌঁছেছে।

হঠাৎ এমন বেড়ে যাওয়ার মূল কারণ ছিলো বাহরাইন, মিশর, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের দেওয়া অবরোধ উঠিয়ে নেওয়া। ফলে জানুয়ারি থেকে কাতারে ফ্লাইট পরিচালনা স্বাভাবিক হয়ে যায়।

২০১৭ সালে কাতাররের বিরুদ্ধে অবরোধ আরোপের সাথে সাথে দোহায় আসা-যাওয়ার ফ্লাইটগুলোতে তাত্ক্ষণিক নেতিবাচক প্রভাব পড়ে। এই অবরোধের ফলে কাতার এয়ারওয়েজ ১৮ টি গন্তব্যে ফ্লাইট পরিচালনা বন্ধ করতে বাধ্য হয়।