এশিয়া মহাদেশের অন্নত্ম উন্নত দেশ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন বলেছেন, চলতি বছরের ডিসেম্বরের মধ্যে পুনরায় সকল সেক্টর চালু করা যাবে। মঙ্গলবার (১৫ জুন) স্থানীয় সময় বিকেল ৫টায় জাতীয় পুনরুদ্ধার পরিকল্পনার ঘোষণায় এ কথা বলেন তিনি।

এছাড়া কোভিড-১৯ মহামারি থেকে প্রস্থান কৌশলে চারটি পর্যায় জড়িত থাকবে। চূড়ান্ত পর্যায়ে সব খাত আবার খুলে যেতে পারে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘সকল অর্থনৈতিক খাত পুনরায় চালু হবে, আরও বেশি সামাজিক খাতকে অনুমতি দেয়া হবে, আন্তঃরাজ্য ভ্রমণের অনুমতি দেয়া হবে, অভ্যন্তরীণ পর্যটনও চালু করা হবে।’

তিনি বলেন, ‘করোনায় আক্রান্তের সংখ্যা কম হলে জনস্বাস্থ্য ব্যবস্থা নিরাপদ এবং অনাক্রম্যতা অর্জন করা গেলে বছরের শেষের দিকে সব সেক্টর খুলে দেয়া হবে।’

প্রধানমন্ত্রী জাতীর উদ্দেশ্য ভাষণ দেয়ার আগে দুপুর ২টায় রাজ প্রাসাদে ইয়াং ডি-পার্টুয়ান আগোং, সুলতান আবদুল্লাহ সুলতান আহমদ শাহের সঙ্গে দেখা করেন এবং পুনরুদ্ধার বিষয় নিয়ে প্রায় এক ঘণ্টা আলোচনা করেন।

সুলতান আবদুল্লাহ গত সপ্তাহে ১৫টি রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে জরুরি অবস্থা এবং কোভিড-১৯ মহামারি মোকাবিলার ব্যবস্থা নিয়ে আলোচনা করেছেন।

রাজা সুলতান আবদুল্লাহ আগামীকাল মালয় শাসকদের সঙ্গে একটি বিশেষ বৈঠকের সভাপতিত্ব করবেন বলে একটি সূত্রে জানা গেছে।