উপসাগরীয় দেশ কাতারে কাতার মিউজিয়াম শিশুদের জন্য বানানো জাদুঘরের নাম প্রকাশ করেছে। কাতারে এটি সর্বপ্রথম তৈরি শিশু জাদুঘর। এর নামকরণ করা হয়েছে – দাদু।

‘দাদু: কাতারে বসবাসরত শিশুদের জন্য বিশেষভাবে তৈরি জাদুঘর। শিশু ও শিশুর পরিবারের জন্য খোলা জায়গার ব্যবস্থা রয়েছে। খেলাধুলা ও বিনোদনের নানা উপায়ে এখানে শিশুরা জ্ঞান আহরণের সুযোগ পাবে।

‘দাদু’ একটি শাস্ত্রীয় আরবি শব্দ। এর অর্থ হলো খেলা বা সৃজনশীল কোন কাজ করতে গিয়ে তৈরি চিহ্ন আরবি কবিতায় এই শব্দটির বেশ উপস্থিতি রয়েছে।

নতুন এই জাদুঘর কাতার মিউজিয়ামসের চেয়ারপারসন শেয়খা আল মায়সা বিনতে হামাদ বিন খলিফা আল থানির নেতৃত্বে তৈরি করা হয়েছে। দীর্ঘদিন ধরে শিশু পরিবারের ক্ষমতায়নে সমাজে ইতিবাচক ভূমিকা রেখে আসছেন এই নারী।

কাতারের অধিবাসী ও বিদেশি পরিবারগুলোর জন্য প্রোগ্রামিংয়ের পাশাপাশি দাদু প্রত্যেক শিশুকে খেলার মধ্যমে শেখার সুযোগ দিবে। এটি কাতার ও বিশ্বের ভবিষ্যত নেতা এবং তত্ত্বাবধায়কদের তৈরিতে ভূমিকা রাখবে।

দাদুর পরিচালক ইসা আল মান্নাই বলেন, আমরা কাতারের শিশু জাদুঘরের সরকারী নাম হিসাবে দাদু রাখতে পেরে আনন্দিত। দাদুর শিক্ষা এবং বিকাশের ধরণ শিশু বিকাশ, মনোবিজ্ঞান, মস্তিষ্ক বিজ্ঞান এবং অনুশীলনের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।