সৌদি আরবে শ্রমিকদের আইনি সহায়তায় ‘শ্রম ক্যালকুলেটর’ চালু

উপসাগরীয় দেশ সৌদি আরবে বিচার মন্ত্রণালয় “শ্রম ক্যালকুলেটর” ই-পরিসেবা প্রথম সংস্করণ চালু করেছে, যার লক্ষ্য হচ্ছে পাওনাগুলির দ্রুত পুনরুদ্ধার এবং দ্রুত শ্রম আদালতের কার্যসম্পাদন পদ্ধতি নিশ্চিত করা।

সৌদি প্রেস এজেন্সি কর্তৃক গৃহীত এক বিবৃতিতে মন্ত্রণালয় জানিয়েছে, শ্রম ক্যালকুলেটরটির লক্ষ্য আইনি সচেতনতা বৃদ্ধি, শ্রম আইন ও বিধিবিধানের প্রয়োগ সহজতর করা এবং আর্থিক শ্রমের গণনার যথাযথ নিশ্চিত করা।

ক্যালকুলেটরটি ব্যাপক এবং ব্যবহারকারী-বান্ধব, একক ওয়েব পৃষ্ঠায় সমস্ত বিভাগ অন্তর্ভুক্ত করা এবং ব্যবহারকারীদের ফলাফল সহজতর করে দেবে।

মন্ত্রণালয়টি আরও উল্লেখ করেছে যে, শ্রম ক্যালকুলেটর শ্রম আইনে বর্ণিত প্রধান আর্থিক বকেয়াগুলি অন্তর্ভুক্ত করা হয়েছে তার মধ্যে অতিরিক্ত বকেয়া বেতন, চাকরীর শেষ সুবিধা, অবকাশকালীন বেতন, ওভারটাইম এবং নির্বিচারে সমাপ্তির জন্য ক্ষতিপূরণসহ অন্যান্য সুযোগ সুবিধা উল্লেখ রয়েছে ।

প্রকল্পটির কাজ মন্ত্রণালয় গবেষণা কেন্দ্র এবং শ্রম বিচারপতি ইউনিট শ্রম আইন ও বিধিমালা বিশ্লেষণ করছে, সর্বাধিক গুরুত্বপূর্ণ অধিকারগুলিকে গ্রহণ করাসহ, বাকি অন্যান্য বিষয়গুলো কোড করে ফলাফলগুলি পরীক্ষা করছে।