আমি শুধু মোদিকে তাড়াতে চাই

ভারতের সিঙ্গুর-নন্দীগ্রাম আন্দোলন কথা উল্লেখ করে মমতা বলেছেন, ‌আমরা কৃষকদের আন্দোলনকে সমর্থন করি। কৃষকদের পাশে আছি। কৃষক আন্দোলন আরো জোরদার করা প্রয়োজন।

এই ইস্যুতে অন্য রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে আমি কথা বলব।

বুধবার পশ্চিমবঙ্গের হাওড়া শহরের সরকারি ভবন নবান্নের সভা কক্ষে কৃষকনেতা রাকেশ তিকাইতের সঙ্গে বৈঠকের পর এসব কথা বলেন মমতা।
তখন তিনি এক প্রশ্নের উত্তরে বলেন, ‌আমি শুধু মোদিকে তাড়াতে চাই।‌

আরও পড়ুনঃ
লিচু-লটকনের মতো এক গাছেই ঝুলছে ১২১ কাঁঠাল

বরগুনার পাথরঘাটা উপজেলায় গ্রামগঞ্জে প্রতিটা বাড়ির আনাছে কানাছে গাছে গাছে ঝুলছে কাঁঠাল। এখানকার কাঁঠাল খেতেও খুব সুস্বাদু। চলতি মৌসুমে পাথরঘাটায় কাঁঠালের ভালো ফলন হয়েছে। উপজেলার কামড়াবাজার এলাকায়

প্রতিবন্ধী হাবিবুর রহমানের বাড়িতে একটি কাঁঠাল গাছে শতাধিক কাঁঠাল ধরেছে। কাঁঠাল গাছটি ফলনের দিকে দেখতে অনেকটা লটকন বা লিচু গাছের মতো।

হাবিবুর রহমানের গাছের কাঁঠালের ঝোঁকা দেখার জন্যে প্রতিদিনই মানুষ ভিড় করছেন। এরকম আরো অনেক জায়গায় গাছে গাছে বিপুল পরিমাণ কাঁঠাল ধরেছে।

হাবিবুর রহমানের সঙ্গে কথা হলে তিনি বলেন, আমার জন্মের তিন বছর পরে ভাইরাস জ্বর হয় সেই থেকে থেকে আমি প্রতিবন্ধী। তিন ছেলে ও এক মেয়েকে নিয়ে প্রতিবন্ধী ভাতায় চলে আমার সংসার। নয় মাস ধরে তাও পাচ্ছি না। মানবেতর জীবনযাপনের মধ্যে শুধুমাত্র একটি কাঁঠাল গাছের কারণে কয়েকটা দিন ভালো আছি।

তিনি আরো বলেন, গাছটিতে এবার ১২১টি কাঁঠাল ধরেছে। গাছটির বয়স নয় বছর, তিন বছর থেকেই গাছটিতে কাঁঠাল

ধরা শুরু করে। এই একটা গাছে যে কাঁঠাল হয় তাতে আমি প্রতি বছর চার থেকে পাঁচ হাজার টাকা বিক্রি করতে পারি।