ভিসা ছাড়াই যে ৪১ টি দেশে ভ্রমণ করতে পারবে বাংলাদেশিরা

বাংলাদেশিদের জন্য সার্কভুক্ত দেশ বাদে বিশ্বের সব দেশেই ভিসা পাওয়া কিছুটা দু’রহ ব্যাপার। তবে এর বিপরীত বিশ্বের ৪১ টি দেশ যারা বাংলাদেশিদেরকে ভিসা ছাড়াই সে দেশে ভ্রমণ করতে যেতে দেয়। তবে এই ৪১ টি দেশে ভ্রমণ করতে হলে অপনার কাছে অবশ্যই বাংলাদেশের পাসপোর্ট থাকতে হবে।

এর আগে যদিও ভিসা ছাড়া বিশ্বর ৩৮ দেশে যেতে পারতেন বাংলাদেশিরা। এখন সেই সংখ্যা বেড়ে ৪১ দেশ হয়েছে। তবে চলতি ২০২০ সালে কোনো পরিবর্তন না আসায় ৪১ দেশেই যেতে পারবেন বাংলাদেশিরা। গেল ২০১৯ সালেও ৪১ দেশেই যাওয়ার ব্যবস্থা ছিল।

আমেরিকাভিত্তিক সংস্থা ‘দ্যা হ্যানলি অ্যান্ড পার্টনার্স’ পৃথিবীর ১০৪টি দেশের ওপর প্রতি বছরই জরিপ চালিয়ে একটি মূল্যায়ন সূচক তৈরি করে । এই বছরও তার ব্যতিক্রম নয়। আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থার (আইএটিএ) ভ্রমণ তথ্যভাণ্ডারের সহযোগিতা নিয়ে প্রতিবছরের মতো এবছরও এই সূচক তৈরি করেছে তারা। তাতে পৃথিবীতে বাংলাদেশের অবস্থান সম্পর্কে এ তথ্য তুলে ধরা হয়েছে।

দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স এর তথ্য অনুযায়ী, শুধু বাংলাদেশি পাসপোর্ট থাকলেই পৃথিবীর ৪১টি দেশে ভিসা ছাড়াই প্রবেশ করা যাবে। ৪১ টি দেশের তালিকা নিম্নে দেওয়া হলোঃ

এশিয়ার মধ্যে রয়েছে-
ভুটান, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা ও পূর্ব তিমুর।

আফ্রিকার মধ্যে রয়েছে-
বেনিন, কেপ ভার্দ, কমোরো দ্বীপপুঞ্জ, জিবুতি, গাম্বিয়া, গিনি বিসাউ, কেনিয়া, লেসোথো, মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সিসিলি, সোমালিয়া, টোগো ও উগান্ডা।

আমেরিকার মধ্যে রয়েছে-
বলিভিয়া

ক্যারিবীয় অঞ্চলের মধ্যে রয়েছে-

বাহামা, বার্বাডোজ, ব্রিটিশ ভার্জিনিয়া আইল্যান্ডস, ডোমিনিকা, গ্রেনাডা, ত্রিনিদাদ ও টোব্যাগো, হাইতি, জামাইকা, মন্টসেরাত, সেন্ট কিটস অ্যান্ড নেভিস ও সেন্ট ভিনসেন্ট।

ওশেনিয়া অঞ্চলের মধ্যে রয়েছে-

কুক আইল্যান্ডস, ফিজি, মাইক্রোনেশিয়া, নিউই, সামাউ, ত্রিভালু ও ভানুয়াতু।