আজ থেকে এয়ারপোর্টে যাত্রীদের দিতে হবে বাড়তি ফি

আজ ১৬ আগস্ট রবিবার থেকে বাংলাদেশের এয়ারপোর্ট ব্যবহার করে কোনো যাত্রী অভ্যন্তরীণ ফ্লাইট বা আন্তর্জাতিক ফ্লাইটে বিদেশে গেলে ঐ যাত্রীকে যাত্রী নি;রাপত্তা এবং বিমানবন্দর উন্নয়ন ফি দিতে হবে। নতুন করে যাত্রী নি;রাপত্তা এবং বিমানবন্দর উন্নয়ন ফি আ;রোপের কারণে বিমানভাড়া বেড়ে যাবে।

প্রবাসীরা এ নিয়ে বি;রুপ প্র;তিক্রিয়া দেখিয়েছে। এভাবেই দেশে এসে এসে আ;টকে পড়ে অনেক দুঃ;শ্চিন্তায় আছেন তারা তার উপর বাড়তি ফি আ;রোপকে তারা ভালোভাবে নেয় নি।

গত জুলাই তারিখে বাংলাদেশের বে’সা’মরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এই বাড়তি ফি সংক্রান্ত প্র’জ্ঞাপন জারি করেছিল।

বাংলাদেশের বে;সা’মরিক বিমান চলাচল কর্তৃপক্ষের পরিচালক (অর্থ) মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন স্বাক্ষরিত ফি সংক্রান্ত ঐ প্র;জ্ঞাপনে জানানো হয়, সার্কভুক্ত দেশ ভ্রমণের ক্ষেত্রে প্রতিবার একজন যাত্রীকে বিমানবন্দর উন্নয়ন ফি দিতে হবে ৫ মার্কিন ডলার (প্রায় ৪২০ টাকা) ও যাত্রী নি;রাপত্তা ফি ৬ মার্কিন ডলার (প্রায় ৫০০ টাকা)।

বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, নেপাল, মালদ্বীপ, ভুটান এবং আফগানিস্তান ছাড়া অন্য দেশের ক্ষেত্রে বিমানবন্দর উন্নয়ন ফি ১০ ডলার (প্রায় ৮৫০ টাকা) এবং যাত্রী নি;রাপত্তা ১০ ডলার ফি দিতে হবে।

অন্যদিকে বাংলাদেশের অভ্যন্তরীণ যে কোনো রুটে যাত্রীদের প্রতিবার ভ্রমণে ১০০ টাকা বিমানবন্দর উন্নয়ন ফি ও যাত্রী নি;রাপত্তা ফি ৭০ টাকা দিতে হবে।

তবে উন্নয়ন ফি এবং নিরাপত্তা ফি টিকিট কা;টার সময় বিমান সংস্থাগুলো কে;টে নেবে।