শীঘ্রই ক’রোনার ভ্যাকসিন আনছে তুরস্ক: এরদোয়ান

ক’রোনা ভা’ইরাস বর্তমান সময়ে বিশ্বে সবচেয়ে বড় আ’তঙ্কের নাম। আর এর কারন একটি মাত্র সুক্ষ ভা’ইরাস দ্বারা লক্ষ মানুষের প্রা’ণ না’শ।

মহামারি ক’রোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে নিজস্ব উপায়ে ভ্যা’কসিন তৈরি করার দৌড়ে যুক্তরাষ্ট্র ও চীনের পর তুরস্ক তৃতীয় স্থানে রয়েছে বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান।

রোববার তোবিতাক অ্যাক্সিলেন্স সেন্টারের উদ্বোধন অনুষ্ঠানে এ বিষয়ে এরদোয়ান বলেন, তুরস্কের বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত গবেষণা কাউন্সিলের (তোবিতাক) অর্থায়নে পরিচালিত কো’ভিড-১৯ তুর্কি প্ল্যাটফর্ম বর্তমানে আটটি ভিন্ন ভ্যা’কসিন এবং ১০টি ভিন্ন ওষুধ প্রয়োগ প্রকল্প নিয়ে কাজ করছে।

ভ্যা’কসিনের দুটি ধরন প্রাণিদের ওপর প্রয়োগ পরীক্ষা সফলভাবে সম্পন্ন করেছে এবং তাদের মধ্যে একটি সম্প্রতি মানুষের ওপর পরীক্ষার নৈতিক অনুমোদন পেয়েছে বলে জানিয়েছেন এরদোয়ান। এরদোয়ান বলেন, তুরস্ক সরকারি ও বেসরকারি খাত এবং বিশ্ববিদ্যালয়গুলোর সহযোগিতায় কো’ভিড-১৯ রোধে ভ্যা’কসিন এবং ওষুধ তৈরিতে উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করছে।

উল্লেখ, ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, সোমবার সকাল পর্যন্ত বিশ্বে করো’নাক্রা’ন্ত হয়েছেন দুই কোটি ২৪ হাজার ২৬৩ জন। সুস্থ হয়ে উঠেছেন এক কোটি ২৮ লাখ ৯৮ হাজার ২৩৮ জন। মা’রা গেছেন ৭ লাখ ৩৩ হাজার ৯৯৫ জন। আ’ক্রা’ন্তদের মধ্যে চিকিৎসাধীন রয়েছেন ৬৩ লাখ ৯২ হাজার ৩০ জন।