ডিজেলের দাম লিটারে ১০ রুপি কমানোর ঘোষণার পরে বাসভাড়া কমালো শ্রীলঙ্কা। বৃহস্পতিবার রাত থেকে ১১ দশমিক ১৪ শতাংশ কমিয়ে নতুন বাসভাড়া কার্যকর করেছে দেশটি। বিষয়টি নিশ্চিত করেছেন শ্রীলঙ্কার জাতীয় পরিবহন কমিশনের (এনটিসি) মহাপরিচালক ড. নীলান মিরান্ডা।

তিনি বলেন, ‘সম্প্রতি এক লিটার ডিজেলের দাম ১০ রুপি কমানোয় যাত্রীদের সুবিধা দিতে বাস ভাড়া কমানো হবে।’ এখন থেকে দেশটিতে ন্যূনতম বাসভাড়া ৩৪ রুপি (প্রায় ৯ টাকা), যা আগে ছিল ৩৮ রুপি (১০ টাকা)।

এনটিসির ঘোষণা অনুসারে, সব ধরনের বেসরকারি এবং শ্রীলঙ্কা ট্রান্সপোর্ট বোর্ড (এসএলটিবি) পরিচালিত গাড়ির ক্ষেত্রেই ভাড়া কমেছে। তবে এক্সপ্রেসওয়ে দিয়ে যাতায়াতকারীদের আগের ভাড়াই গুনতে হবে।

যাত্রীদের কাছ থেকে সঠিক ভাড়া নেওয়া হচ্ছে কি না, তা পর্যবেক্ষণে ভ্রাম্যমাণ টিম মোতায়েন করা হয়েছে। কোথাও অতিরিক্ত ভাড়া আদায় করলে জাতীয় হেল্পলাইনে ফোন করে অভিযোগ জানাতেও বলা হয়েছে।

এর আগে, গত ১ আগস্ট ডিজেলের দাম লিটারে ১০ রুপি কমানোর ঘোষণা দেয় শ্রীলঙ্কার রাষ্ট্রায়ত্ত সংস্থা সিলন পেট্রোলিয়াম করপোরেশন। দেশটিতে বর্তমানে প্রতি লিটার ডিজেল বিক্রি হচ্ছে ৪৩০ রুপিতে,

বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১১৩ টাকা প্রায়। এছাড়া ৯২ অকটেন ৪৫০ রুপি (১১৮ টাকা প্রায়), ৯৫ অকটেন ৫৪০ রুপি (১৪২ টাকা প্রায়) এবং কেরোসিন বিক্রি হচ্ছে লিটারপ্রতি ৮৭ রুপিতে (প্রায় ২৩ টাকা)।

সুত্র: ইকোনমি নেক্সট ও কলম্বো পেইজ।