সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে বিশ্বের সর্বোচ্চ ভবন বুর্জ খলিফার শীর্ষে মাত্র ৬০ দিরহামের বিনিময়ে উঠা যাবে।

দর্শনার্থীরা ভবনটির ১২৪ ও ১২৫ তলার অবজারভেশন ডেকে আরোহণের সুযোগ পাবেন গ্রীষ্মের এই সাশ্রয়ী টিকিটে। বুর্জ খলিফায় ওঠার নিয়মিত টিকিট মূল্য ১৫৯ দিরহাম।

আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন এমনকি পাবলিক হলিডেতেও এই টিকিট মূল্য বলবৎ থাকবে।

ইউএই রেসিডেন্টদেরকে এই সাশ্রয়ী অফার গ্রহণের জন্য টিকিট কাউন্টারে তাদের এমিরেটস আইডি দেখাতে হবে এবং বুকিং অনলাইনে করতে হবে।

ট্যুরিস্টরা বুর্জ খলিফার ওয়েবসাইটের মাধ্যমে টিকিট বুক করতে পারবেন।

বুর্জ খলিফা ২০১০ সালে উদ্বোধনের আগে বুর্জ দুবাই নামে পরিচিত ছিল, এটি সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে অবস্থিত একটি আকাশচুম্বী ভবন। ৮২৯.৮ মিটার (২৭২২ ফুট, বা মাত্র আধা মাইলেরও বেশি) উচ্চতা এবং ৮২৮ মিটার (২৭১৭ ফুট) একটি ছাদের উচ্চতা (অ্যান্টেনা ব্যতীত, তবে ২২৩ মিটার স্পায়ার সহ) সহ, বুর্জ খলিফাটি সবচেয়ে লম্বা কাঠামো এবং ২০০৯ সালে টপ আউট হওয়ার পর থেকে বিশ্বে বিল্ডিং, তাইপেই ১০১ এর পরিবর্তে, সেই মর্যাদার আগের ধারক।

বুর্জ খলিফার নির্মাণ কাজ ২০০৪ সালে শুরু হয়, এর বাইরের অংশটি পাঁচ বছর পরে ২০০৯ সালে সম্পন্ন হয়। প্রাথমিক কাঠামোটি কংক্রিটের পুনর্বহাল এবং ভবনটির কিছু কাঠামোগত ইস্পাত পূর্ব বার্লিনের প্রাসাদ প্রজাতন্ত্রের প্রাসাদ থেকে উদ্ভূত হয়েছে, প্রাক্তন পূর্ব জার্মান সংসদ। .

ডাউনটাউন দুবাই নামে একটি নতুন উন্নয়নের অংশ হিসাবে ২০১০ সালে ভবনটি খোলা হয়েছিল। এটি বড় আকারের, মিশ্র-ব্যবহারের বিকাশের কেন্দ্রবিন্দু হতে ডিজাইন করা হয়েছিল। ভবনটি নির্মাণের সিদ্ধান্তটি ছিল তেল-ভিত্তিক অর্থনীতি থেকে বৈচিত্র্য আনার জন্য এবং দুবাইকে আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার জন্য সরকারের সিদ্ধান্তের ভিত্তিতে।

আবুধাবির শাসক এবং সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি, খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের সম্মানে ভবনটির নামকরণ করা হয়েছে; আবুধাবি এবং সংযুক্ত আরব আমিরাত সরকার তার ঋণ পরিশোধের জন্য দুবাইকে অর্থ ধার দিয়েছে। বিল্ডিংটি বিশ্বের সবচেয়ে উঁচু বিল্ডিং হিসাবে এর উপাধি সহ অসংখ্য উচ্চতার রেকর্ড ভেঙেছে।