কাতার 5G গতির সমস্ত পরিমাপ জুড়ে ‘গ্লোবাল টপ ১৫’ এর মধ্যে স্থান পেয়েছে, গড় 5G ডাউনলোড স্পিড (275.9Mbps) এর জন্য ৭ তম, 5G পিক ডাউনলোড স্পিড (735Mbps) এর জন্য ৮ম এবং 5G আপলোড স্পিড (30.8Mbps) এর জন্য ১৩ তম স্থানে রয়েছে। ওপেনসিগন্যাল, একটি স্বাধীন বিশ্লেষণ কোম্পানির একটি প্রতিবেদনে।

5G বিশ্বব্যাপী নেতাদের এই সর্বশেষ নিশ্চিত বিশ্লেষণে, মার্চ মাসে শেষ 5G বেঞ্চমার্কের তুলনায় 5G মোবাইল নেটওয়ার্ক অভিজ্ঞতার বিভিন্ন পরিমাপ জুড়ে শীর্ষ ১৫ মার্কেটে অনেক নতুন প্রবেশকারী রয়েছে।

দক্ষিণ কোরিয়া আবারও সর্বোচ্চ গড় 5G ডাউনলোড স্পিড (432.7Mbps) সহ বিশ্বব্যাপী লিডারবোর্ডে শীর্ষে রয়েছে এবং শীর্ষ 5G গেম এক্সপেরিয়েন্স স্লট (৮৯.৬) ধরে রেখেছে। নর্ডিক বাজারগুলি একাধিক বিভাগে ভাল করতে চলেছে, যেমন গাল্ফ কো-অপারেশন কাউন্সিল (GCC) কুয়েত, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের বাজারগুলি করে৷

এত বড় ভূগোলের জন্য চিত্তাকর্ষকভাবে, আমেরিকা 5G উপলভ্যতা (২৫.২%) — ব্যবহারকারীরা 5G-এর সাথে সংযুক্ত থাকার সময় ব্যয় করে — এবং 5G রিচ (৬.০০) উভয় ক্ষেত্রেই অত্যন্ত উচ্চ র‌্যাঙ্ক করে চলেছে, যা ব্যবহারকারীরা 5G পরিষেবা দেখেছে এমন অবস্থানের অনুপাতকে পরিমাপ করে।

এছাড়াও, ফিলিপাইন 4G থেকে 5G-তে স্থানান্তরের সাথে একটি অসাধারণ উন্নতি দেখতে পাচ্ছে, 5G ভিডিও এক্সপেরিয়েন্স আপলিফ্ট বিভাগে তার স্কোর ৭৯% বৃদ্ধির সাথে শীর্ষে রয়েছে।

বুলগেরিয়া ছয়টি বিভাগে টেবিলে প্রবেশ করেছে, বিশেষ করে 5G ডাউনলোড স্পিডে (316.8Mbps) র‍্যাঙ্কিং করেছে, যদিও দক্ষিণ কোরিয়া টেবিলের শীর্ষে রয়েছে। পুয়ের্তো রিকো 5G উপলব্ধতা, 5G রিচ এবং ভিডিও অভিজ্ঞতার উন্নতিতে শক্তিশালী কিন্তু অন্য কোথাও শীর্ষ ১৫ মার্কেট স্পট থেকে বাদ পড়েছে।

এবং, নতুন স্পেকট্রামের অভাব সত্ত্বেও, সিঙ্গাপুর 5G ডাউনলোড স্পিডের জন্য একটি বিশ্বব্যাপী শীর্ষ ১৫ বাজারে পরিণত হয়েছে।

মালয়েশিয়া 5G গেমের অভিজ্ঞতার পাশাপাশি তিনটি 5G স্পিড বিভাগে উচ্চ র‌্যাঙ্কিং নিয়ে লাফিয়ে উঠেছে। যাইহোক, বাজার জুড়ে 5G রোল আউটের বিভিন্ন অবস্থা বোঝা গুরুত্বপূর্ণ, মালয়েশিয়ায় অপেক্ষাকৃত কম 5G ব্যবহারকারীর সাথে 5G এখনও খুব নতুন। আজ অবধি, শুধুমাত্র দুটি অপারেটর বিতর্কিত একক পাইকারি নেটওয়ার্কে 5G স্থাপন করতে সাইন আপ করেছে।

5G ডাউনলোড স্পিডের জন্য বিশ্বব্যাপী 5G স্পিড ক্রাউন র‍্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছে দক্ষিণ কোরিয়া। যেখানে মার্চ মাসে আমাদের শেষ 5G বেঞ্চমার্কে মাত্র তিনটি বাজার গড় 5G ডাউনলোড স্পিডের জন্য 300Mbps চিহ্ন অতিক্রম করেছিল, এখন সেখানে ছয়টি।

দক্ষিণ কোরিয়া, সুইডেন এবং সংযুক্ত আরব আমিরাত বুলগেরিয়া, নরওয়ে এবং মালয়েশিয়ার সাথে যোগ দিয়েছে – যদিও মালয়েশিয়ার সীমিত 5G আপটেকের (উপরে দেখুন) এবং আরও বেশি ব্যবহারকারী এবং আরও বেশি ব্যবহারকারী হিসাবে 5G অভিজ্ঞতার কারণে নাটকীয়ভাবে হ্রাস পাওয়ার কারণে মালয়েশিয়া একটি অসামঞ্জস্যপূর্ণ বিষয়। অপারেটর 5G আলিঙ্গন. 246.1Mbps গড় গতির সাথে বিশ্বব্যাপী 5G ডাউনলোড স্পিডের জন্য সিঙ্গাপুরও শীর্ষ ১৫-এ প্রবেশ করেছে। সিঙ্গাপুর যে স্পেকট্রাম চ্যালেঞ্জ মোকাবেলা করেছে তা দেখে এটি চিত্তাকর্ষক।

5G ডাউনলোড স্পিড র‍্যাঙ্কিংয়ে স্থানীয় প্রতিদ্বন্দ্বিতা অব্যাহত রয়েছে। নিউজিল্যান্ড তার শীর্ষ ১৫ র‌্যাঙ্ক বজায় রাখলেও অস্ট্রেলিয়া টেবিল থেকে বাদ পড়েছে। যদিও সৌদি আরবের বৈশিষ্ট্য অব্যাহত রয়েছে, সংযুক্ত আরব আমিরাত এবং কাতার উভয়ই এখনও উচ্চ র‍্যাঙ্কে রয়েছে এবং তিনটিই ইসরায়েলকে পরাজিত করেছে, যা আর বিশ্বব্যাপী শীর্ষ ১৫ এর মধ্যে নেই।

ওপেনসিগন্যাল উল্লেখ করেছে যে ব্যবহারকারীরা যখন ক্রমবর্ধমান সংখ্যায় 5G অভিজ্ঞতা গ্রহণ করছে এবং অপারেটররা 5G এর প্রাথমিক সংস্করণগুলি স্থাপন করছে, তখন শিল্পটি পরবর্তী কী হবে তা সন্ধান করছে।

“5G রিলিজ ১৬ এবং ১৭ এখন চূড়ান্ত এবং আগামী কয়েক বছরের মধ্যে স্থাপন করা হবে, যখন রিলিজ ১৮ এর কাজ ইতিমধ্যেই দ্রুত অগ্রসর হচ্ছে। 4G/LTE-এর মতোই, এই আসন্ন 5G মানগুলি বর্ণনা করার জন্য নতুন বিপণন পরিভাষা ব্যবহার করা হবে৷

“আবারও, আমরা 4G যুগের দ্বিতীয় পর্বে “LTE Advanced” এবং “LTE Advanced Pro” শব্দগুলির সাথে দেখেছি আমরা সম্ভবত “5G অ্যাডভান্সড” শব্দগুচ্ছ ব্যবহার করে বিক্রেতা এবং অপারেটররা 5G-এর এই উন্নত সংস্করণগুলি বাজারজাত করতে দেখব৷ যাইহোক, সবচেয়ে গুরুত্বপূর্ণ পরীক্ষাটি 5G-এর এই নতুন স্বাদগুলি ব্যবহারকারীদের বাস্তব-বিশ্বের অভিজ্ঞতার উন্নতি — বা প্রকৃতপক্ষে অগ্রসর হওয়ার পরিমাণ হতে থাকবে৷ ওপেনসিগন্যাল একটি একক স্বাধীন বৈশ্বিক পদ্ধতি ব্যবহার করে 5G বিশ্লেষণ চালিয়ে যাবে যা 5G-এর সুবিধার সহজ তুলনা করতে সক্ষম করে।”