উপসাগরীয় দেশ কাতারের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় (MoCI), স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায়, আবু নাখলার পশুখাদ্য বাজারে খুচরা আউটলেটগুলিতে একটি যৌথ পরিদর্শন অভিযান পরিচালনা করে, যাতে সংস্থানগুলি সরবরাহের ক্ষেত্রে বিশেষ প্রয়োজনীয়তাগুলি মেনে চলছে। এবং পশুখাদ্য বিক্রি, এবং দামের স্থিতিশীলতা নিশ্চিত করা।

৬২ টি দোকান কভার করে, পরিদর্শন অভিযানের ফলে বেশ কয়েকটি পশুখাদ্যের খুচরা আউটলেটের বিরুদ্ধে আটটি লঙ্ঘন জারি করা হয়েছে।

লঙ্ঘনগুলি হল দোকান এবং কেন্দ্রীয় বাজারের সাথে চুক্তির প্রয়োজনীয়তাগুলি মেনে না নেওয়া থেকে শুরু করে, দোকানের কর্মীদের মাধ্যমে গ্রাহকদের তাদের পরিষেবা প্রদান করতে ব্যর্থ হওয়া পর্যন্ত।

অধিকন্তু, ৪৪ জন লঙ্ঘনকারী কর্মীকে গ্রে’প্তা’র করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপযুক্ত কর্তৃপক্ষের কাছে রেফার করা হয়েছে, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় গতকাল এক বিবৃতিতে জানিয়েছে।

এই পরিদর্শন প্রচারাভিযানগুলি মূল্য স্থিতিশীলতা বজায় রাখার মাধ্যমে ভোক্তাদের অধিকার রক্ষার জন্য বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়-এর প্রচেষ্টার কাঠামোর মধ্যে আসে, বাজার নিয়ন্ত্রণ করে, অপব্যবহার এবং পণ্য যা মিথ্যা, নকল বা মানসম্মত স্পেসিফিকেশনের সাথে মানানসই নয়, তা বাস্তবায়ন নিশ্চিত করার পাশাপাশি পণ্যের মূল্য ট্যাগ এবং তথ্য, সেইসাথে চালান ইস্যু করার মাধ্যমে ভোক্তা সুরক্ষা আইনের।

এই বিষয়ে, মন্ত্রণালয় জোর দিয়েছিল যে ২০০৪ সালের আইন নং ৮ এ ভোক্তা সুরক্ষা এবং এর নির্বাহী উপবিধিতে নির্ধারিত বাধ্যবাধকতা পূরণের ক্ষেত্রে এটি কোনও অবহেলা সহ্য করবে না।

মন্ত্রণালয় লঙ্ঘনকারী অনুশীলনগুলি নিয়ন্ত্রণ করতে এবং আইন লঙ্ঘনকারীদের এবং মন্ত্রীর সিদ্ধান্তগুলিকে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য উপযুক্ত কর্তৃপক্ষের কাছে রেফার করার জন্য তার পরিদর্শন প্রচারগুলিকে আরও জোরদার করার জন্য কাজ করছে।

বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় সমস্ত নাগরিক এবং বাসিন্দাদের কল সেন্টারের মাধ্যমে কোনও লঙ্ঘন বা লঙ্ঘনের রিপোর্ট করার জন্য আহ্বান জানিয়েছে: 16001; টুইটার: @MOCIQATAR; অথবা Instagram: MOCIQATAR