মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করছে ইসরায়েল। দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে মঙ্গলবার দুবাইয়ে এই চুক্তি স্বাক্ষর হওয়ার কথা রয়েছে।

সোমবার ইসরায়েলের অর্থ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে ইসরায়েল-আমিরাতের দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরের এই তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলি এই মন্ত্রণালয় বলেছে, চুক্তি স্বাক্ষরের ফলে খাদ্য, কৃষি, প্রসাধনী, চিকিৎসা সরঞ্জাম এবং ওষুধসহ ৯৬ শতাংশ পণ্যের ওপর শুল্ক বাতিল করা হবে।

২০২০ সালে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর সাথে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করার লক্ষ্যে আব্রাহাম চুক্তি স্বাক্ষরিত হয়। হোয়াইট হাউসে স্বাক্ষরিত ওই চুক্তি ‘আব্রাহাম অ্যাকর্ড’ নামে পরিচিত। এই চুক্তির ফলে আমিরাত ছাড়াও বাহরাইন এবং মরক্কোও ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করে।

আব্রাহাম অ্যাকর্ডের মাধ্যমে আরব বিশ্বের দীর্ঘদিনের প্রতিশ্রুতির ব্যত্যয় ঘটে। প্রতিশ্রুতি অনুযায়ী, ফিলিস্তিনের সঙ্গে ইসরায়েলের একটি শান্তিপূর্ণ চুক্তি না হওয়া পর্যন্ত আরব দেশগুলো তেল আবিবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না।

ফলে পরপর চারটি আরব দেশ ইসরায়েলের সঙ্গে চুক্তি করলে ফিলিস্তিনিরা এর তীব্র নিন্দা জানিয়ে এটাকে তাদের ভবিষ্যৎ স্বাধীন ভূখণ্ড অর্থাৎ ফিলিস্তিন রাষ্ট্রের স্বপ্নে ‘পেছন থেকে ছুরিকাঘাত’ হিসেবে অভিহিত করে।

এবার আরব বিশ্বের প্রথম কোনও দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাতের সাথে বাণিজ্য চুক্তি স্বাক্ষর করছে ইসরায়েল। উভয়পক্ষ সম্পর্ক

স্বাভাবিক করার বিষয়ে একমত হওয়ার ঘোষণা দিয়ে চুক্তি করার চার মাস পর গত বছরের জানুয়ারিতে সংযুক্ত আরব আমিরাতে দূতাবাস চালু করে ইসরায়েল।