ডলারের দাম স্থিতিশীল রাখতে একক দর নির্ধারণ করবে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা)। রবিবারের (২৯ মে) মধ্যে ডলারের একক দর নির্ধারণ করবে ব্যাংক নির্বাহীদের এ দুই সংগঠন।

বিষয়টি বাংলাদেশ ব্যাংক পর্যালোচনা করবে। বৃহস্পতিবার (২৬ মে) বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে গণমাধ্যমকে এ তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম।

সভা শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, প্রয়োজনের নিমিত্তে নিয়মিত যে ডলার বিক্রি হচ্ছে, তা অব্যাহত থাকবে।

রপ্তানিকারকের ব্যাংকের মাধ্যমে রপ্তানিমূল্য ডিসকাউন্টটিংসহ ওই ব্যাংকেই তা বিক্রি করতে হবে। ডলারের একক মূল্য নির্ধারণ করে দেবে বাফেদা ও এবিবি, যা সব ব্যাংককে মেনে চলতে হবে। এ দামেই প্রবাসী আয় আনতে হবে।

বৈঠকে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির, এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন ও বাফেদার চেয়ারম্যান ও সোনালি ব্যাংকের এমডি আতাউর রহমান প্রধানসহ বিভিন্ন ব্যাংকের এমডিরা উপস্থিত ছিলেন।