উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃ;ত্যু;তে শনিবার (১৪ মে) রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ। রাষ্ট্রীয়ভাবে একদিনের শো’ক পালনের কথা জানিয়ে শুক্রবার (১৩ মে) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্র;জ্ঞা;পন জারি করা হয়েছে।

আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান শুক্রবার মা;রা গেছেন বলে নিশ্চিত করেছেন দেশটির রাষ্ট্রপতিবিষয়ক মন্ত্রণালয়। মৃ;ত্যুকা;লে তার বয়স হয়েছিল ৭৩ বছর।

মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকার এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছে যে, বাংলাদেশের অ;কৃ;ত্রিম বন্ধু সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃ;ত্যুতে আগামী ১৪ মে শনিবার বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে একদিনের শো;ক পালন করা হবে।

এজন্য শনিবার বাংলাদেশের সব সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের রু;হের মাগফেরাতের জন্য শনিবার বাংলাদেশের সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে তার আ;ত্মা;র শান্তির জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

এদিকে, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃ;ত্যু;তে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শো;কবার্তায় রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, ‘বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক উন্নয়নে প্রয়াত প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তার মৃ;ত্যু;তে বাংলাদেশে একজন পরীক্ষিত ও অ;কৃ;ত্রিম বন্ধুকে হারালো।’

মরহুম প্রেসিডেন্ট জায়েদ আল নাহিয়ানের রু;হে;র মাগফিরাত কামনা করেন। এসময় তিনি প্রয়াত প্রেসিডেন্টের পরিবার, সংযুক্ত আরব আমিরাতের সরকার ও জনগণের প্রতি গভীর সমবেদনা জানান।