জুতো, তাও ছেঁড়া। কিন্তু তার দাম নাকি প্রায় দেড় লক্ষ টাকা। এমনই এক অভিনভ ঘটনায় চমকে গিয়েছেন সকলে। সাধারণত ব্যালেনসিয়াগা নামে জুতো সংস্থাটি বিশেষ ভাবে জনপ্রিয়। সাধারণত এটি পরতে দেখা যায় হলিউডের বিখ্যাত তারকা থেকে শুরু করে আমেরিকার উচ্চবিত্ত, ধনকুবেরদের। সেই সংস্থাই এ বার এনেছে এক অদ্ভুত লিমিডেট এডিশন কালেকশন।

আপাত ভাবে যে জুতো দেখলে মনে হবে, কোন আস্তাকুঁড়ে পড়ে থাকা, দীর্ঘ দিনের ব্যবহারে জীর্ণ ছেঁড়া জুতো এগুলি। কিন্তু তা নয়, এই জুতোরই দাম উঠেছে প্রায় ২৭০০ মার্কিন ডলারের বেশি, ভারতীয় টাকায় যা দেড় লক্ষ ছাড়িয়ে যাচ্ছে।

আমেরিকান ডলার অনুসারে এটির দাম প্রায় ১৮০০ ডলার। এগুলি আপাত ভাবে এমন দেখতে হলেও সত্যিটা প্রকাশ করেছে সংস্থাই। সংস্থার তরফ থেকে বলা হয়েছে, এটি নষ্ট হয়ে যাওয়া রাবার ও ফ্যাব্রিকে তৈরি।

কিন্তু কেমন দেখতে জুতোগুলিকে। দেখলে মনে হবে, কেউ যেন ছিঁড়ে দিয়েছে জুতোর চামড়া। কোথাও আবার যেন পার্মানেন্ট মার্কার দিয়ে কিছু একটা লিখে দেওয়া হয়েছে। দেখেই মনে হবে জুতোগুলি বহু বছরের প্রাচীন, জীর্ণ।

সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, এই বিশেষ কালেকশন প্রকাশ করে আসলে বিশ্বের কাছে একটি বিশেষ বার্তা দিতে চাইছে সংস্থা। সাধারণত যে প্রকার জুতো এই সংস্থা বিক্রি করে, সেগুলি সাধারণত অনেক দিন পরা যায়, এমনকী সারা জীবনই পরা যায়।

সেই বার্তাই এই পুরনো হয়ে যাওয়া জুতো মাধ্যমে সংস্থা দিতে চাইছে। যে পুরনো হয়ে যাওয়ার পরেও এগুলি ভাল রয়েছে। সূত্র: নিউজ এইট্টিন