১৯৮৬ মেক্সিকো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে কিংবদন্তি ফুটবলার ডিয়েগো ম্যারাডোনার পরিহিত জার্সিটি নিলামে ৭১ লাখ ৪২ হাজার ৫০০ পাউন্ডে বিক্রি হয়েছে (বাংলাদেশি টাকায় ৭৭ কোটি ৪৩ লাখ ৯৪ হাজার ৬৭২ টাকায়)।

এই জার্সিটি পরেই তিনি ‘হ্যান্ড অব গড’ ও ‘গোল অব দ্য সেঞ্চুরি’ খ্যাত ঐতিহাসিক গোল দুটি করেন। গত বুধবার লন্ডনের সোথেবি’স- এ আয়োজিত নিলামে সর্বকালের রেকর্ড ভেঙে ম্যারাডোনার জার্সিটি বিক্রি হয়।

ফুটবল ইতিহাস তো বটেই ক্রীড়াঙ্গনের ইতিহাসে সবচেয়ে বেশি দামে বিক্রি হলো ম্যারাডোনার জার্সিটি। এর আগে ফুটবলারের পরা জার্সির রেকর্ডটি ছিল পেলের। ১৯৭০ বিশ্বকাপে চেকোস্লোভাকিয়ার বিপক্ষে ম্যাচে পরা জার্সিটি বিক্রি হয়েছিল ১ লাখ ৫৭ হাজার ৭৫০ পাউন্ডে। অন্যদিকে খেলাধুলায় কোনো ম্যাচে পরা জার্সি সর্বোচ্চ ৫৬ লাখ ডলারে বিক্রি হয়েছিলো।

ম্যারাডোনার জার্সিটি ৩৫ বছর ধরে ছিল ইংল্যান্ডের সাবেক মিডফিল্ডার স্টিভ হজের কাছে। ম্যাচের পর ম্যারাডোনা তার সঙ্গেই জার্সিটি বিনিময় করেছিলেন। হজের কাছ থেকে জার্সিটি নিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড নিজেদের ফুটবল সংগ্রহশালায় রেখেছিল দুই দশক।