ইসরাইলি কৃষক চাহি এরিয়েল বিশ্বের সবথেকে বড় স্ট্রবেরি উৎপাদন করলেন। এর আগের সকল রেকর্ড ভেঙ্গে দিয়েছে তার ২৮৯ গ্রামের একটি স্ট্রবেরি। এতদিন সবথেকে বড় স্ট্রবেরি উৎপাদনের রেকর্ড ছিল জাপানের কোজি নাকাও নামের এক কৃষকের। তবে এরিয়েলের স্ট্রবেরির ওজন কোজি নাকাওর ২৫০ গ্রামের স্ট্রবেরি থেকে ৩৯ গ্রাম বেশি।

ইসরাইলের কাদিমা-জোরান এলাকায় পারিবারিক খামারে স্ট্রবেরি চাষ করেন তাজাহি। তার উৎপাদিত স্ট্রবেরিটি ইলান প্রজাতির। এই জাতের স্ট্রবেরি তুলনামূলক বড় হয় অনেক। এই জাতটি আবিষ্কার করেছেন ইসরাইলের একটি কৃষি গবেষণা সংস্থার বিজ্ঞানী ড. নির দাই।

এরিয়েলের স্ট্রবেরি যখন বিশ্ব রেকর্ড করছে তখন সেখানে সরাসরি উপস্থিত ছিলেন দাই। বার্তা সংস্থা এপি জানিয়েছে ২০২১ সালের ফেব্রুয়ারি মাসেই ওই স্ট্রবেরিটি তোলা হয়েছিল। কিন্তু এটিকে বিশ্বের সবথেকে বড় স্ট্রবেরি হিসেবে স্বীকৃতি দিতে এক বছর সময় নিয়েছে গিনেজ। চাহি বলেন, আমরা এক বছর অপেক্ষা করেছি এই ফলাফলের জন্য।

এটিকে আমরা ফ্রিজারে রেখে দিয়েছিলাম। স্ট্রবেরিটি আর আগের মতো সুন্দর নেই। এর আকৃতি কমতে কমতে অর্ধেকে এসে ঠেকেছে বলেও জানান তিনি। তবে গিনেজ বুকে নাম লেখাতে পেরে তিনি অত্যন্ত আনন্দিত বলে জানান এরিয়েল।